বিপুল পরিমাণ ভেজাল ও নকল স্যাভলন জব্দ

জব্দ করা নকল স্যাভলনকরোনাভাইরাস মহামারির সময়ে জীবাণুনাশক পণ্যের চাহিদা ব্যাপক। কিন্তু একশ্রেণির অসাধু ব্যবসায়ী স্বনামধন্য ‘স্যাভলন’ ব্র্যান্ডের নামের মতো বিভিন্ন মানহীন ও নকল পণ্য বাজারজাত করার চেষ্টা চালাচ্ছে। এর মধ্যে রয়েছে স্যাভলো, স্যাভলি, কোভলন, স্যালভন ইত্যাদি নকল ব্র্যান্ড। এসিআই লিমিটেড কর্তৃপক্ষ এসব তথ্য উদ্ঘাটন করেছে।

একটি সূত্রের দাবি, অসাধু ব্যবসায়ী শ্রেণিকে সহযোগিতা করছে অনেক খুচরা বিক্রেতা অর্থাৎ ফার্মেসির দোকানদার, ডিপার্টমেন্টাল স্টোর ও মুদি দোকানের ব্যবসায়ীরা!

এসিআই লিমিটেড অনুসন্ধানে জেনেছে, বিভিন্ন ফেসবুক পেজের মাধ্যমেও বিক্রি হচ্ছে এসব নকল পণ্য। এ ধরনের নকল ও মানহীন পণ্য দোকানিরা নিজেদের কাছে রেখে বিক্রির মাধ্যমে ক্রেতাদের প্রতারিত করছেন।

এ ধরনের অসাধু ব্যবসায়ী ও খুচরা বিক্রেতাদের বিরুদ্ধে অভিযানে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। চাঁদপুরে স্যাভলন ব্র্যান্ডের নকল পণ্য মজুত করে রাখা একটি বাসায় শনিবার (২৩ মে) অভিযান চালায় জেলার ডিবি। এ ঘটনায় কলিম নামে একজনকে আটক করা হয়েছে।

অভিযানে এক লিটারের ৫০০ কন্টেনার ভেজাল ও নকল স্যাভলন, ৫০০ পিস হ্যান্ডওয়াশ ও স্যানিটাইজার জব্দ করা হয়েছে। এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এমন অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। নিজস্ব স্বাস্থ্য সুরক্ষায় ভোক্তাদের এ ধরনের নকল পণ্য ক্রয় থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তারা।