‘বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট’ স্থাপনে ঢাবি সিন্ডিকেটের অনুমোদন

ঢাকা বিশ্ববিদ্যালয়মুজিব বর্ষকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার (১০ জুন) উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া  হয়। বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ওই রিসার্চ ইনস্টিটিউটের নামকরণ করা হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ ।

এটি প্রতিষ্ঠার জন্য এর আগে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ‌(শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছিল।

জানা যায়, এই ইনস্টিটিউটের কাজ হবে শুধু গবেষণা। মুজিব বর্ষ এবং বিশ্ববিদ্যালয়ের শতবর্ষকে সামনে রেখে এর উদ্যোগ নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি ও স্বাধীনতার জন্যই তো সংগ্রাম করেছেন। তার প্রতি শ্রদ্ধা রেখে আমরা তার নামে ওই ইনস্টিটিউটের নামকরণের সিদ্ধান্ত নিয়েছি। মুজিববর্ষের মধ্যেই এই ইনস্টিটিউটের কার্যক্রম শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি আমাদের মুজিব বর্ষের কর্মসূচির অংশ।’