অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিন নিশ্চিতের দাবি কৃষিবিদদের

করোনায় সস্মুখসারির যোদ্ধা হিসেবে কৃষিবিদদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন নিশ্চিতের দাবি জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন।
শুক্রবার (২২ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটি এ দাবি জানায়।
লিখিত বক্তব্যে সংগঠনের নির্বাহী সাধারণ সম্পাদক কৃষিবিদ বদিউজ্জামান বাদশা বলেন, বৃহস্পতিবার পর্যন্ত মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে করোনায় প্রায় ৮০০ জন কৃষিবিদ আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত মারা গেছেন ৫০ জন। মুমূর্ষ অবস্থায় চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন ৩০ জন।
তিনি বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাস প্রতিরোধে যারা সামনের সারিতে কাজ করেছেন তারা আগে টিকা পাবেন। আপনাদের মাধ্যমে কৃষিবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আমাদের আবেদন ও প্রত্যাশা সরকারের নির্দেশনা মোতাবেক খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা সচল রাখতে গিয়ে কাজ করতে গিয়ে যেসব কৃষিবিদ আক্রান্ত হয়েছেন বা জীবন উৎসর্গ করেছেন তাদেরকে সম্মুখযোদ্ধা ঘোষণা করে প্রয়োজনীয় সহায়তা ও প্রণোদনা প্রদান এবং সামনের কঠিন দিনগুলোর চ্যালেঞ্জ মোকাবিলা করতে কৃষিবিদদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন প্রদান করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
তিনি আরও বলেন, বর্তমান সরকার করোনা আপদকালীন সময় ও এর পরবর্তী সময়ের সংকট মোকাবিলায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন বাংলাদেশের কৃষির ওপর। তারই পরিপ্রেক্ষিতে ২০২০-২১ এর অর্থ বাজেটের দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে কৃষি সেক্টরের জন্য।