আইনজীবীকে সতর্ক করে দণ্ড মওকুফ করলেন হাইকোর্ট

বিভিন্ন বিষয়ে রিট মামলা দায়ের করেও শুনানিতে অংশগ্রহণ না করা এবং আদালতের বিষয়ে বিরূপ মন্তব্য করা থেকে বিরত থাকতে অ্যাডভোকেট ড. ইউনুছ আলী আকন্দকে সতর্ক করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তার ১০ হাজার টাকার জরিমানাও মওকুফ করেছেন আদালত। সোমবার (২৪ মে) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

এ সময় আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার।

এর আগে গত ৫ মে জরুরি অবস্থা জারি করা ব্যতীত লকডাউন দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের হওয়া রিট খারিজ করেছিলেন হাইকোর্ট। একই সঙ্গে রিটকারী আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ সেদিন শুনানিতে হাজির না হওয়ায় তাকে ১০ হাজার টাকা জরিমানা করেছিলেন আদালত। আদালত বলেছেন, তিনি কোর্টে এক ধরনের মামলা করেন কিন্তু সংবাদমাধ্যমকে জানানোর পর আর শুনানিতে আসেন না, এ কারণেই তাকে এই জরিমানা।

প্রসঙ্গত, এর আগে আদালত নিয়ে ফেসবুকে বিরূপ স্ট্যাটাস দেওয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দকে পেশা পরিচালনা থেকে তিন মাসের অব্যাহতি দিয়েছিলেন আপিল বিভাগ। একই সঙ্গে তাকে ২৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করেছিলেন আদালত। এছাড়াও বিভিন্ন সময়ে মামলা দায়ের করেও শুনানিতে অংশ না নেওয়ায় ইউনুছ আলী আকন্দকে কয়েকবার জরিমানা দিতে হয়েছিল।