লকডাউন এলাকায় ট্রেন চলাচল বন্ধ

করোনাভাইরাস সংক্রমণ রোধে লকডাউন ঘোষিত এলাকায় কোনও ট্রেন যাবে না। এজন্য কয়েকটি ট্রেনের যাত্রা সংক্ষিপ্ত করা হয়েছে। এ ছাড়া গাজীপুর জেলায় লকডাউন থাকায় ওই জেলার সংশ্লিষ্ট স্টেশনগুলোতে ট্রেনের যাত্রা বিরতি বাতিল করা হয়েছে। সোমবার (২১ জুন) রেলওয়ের সহকারী চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়াল সাক্ষরিত এক দফতরাদেশে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, খুলনা জেলা ও মহানগর এলাকায় চলমান আগামী ২৮ ‍জুন পর্যন্ত সার্বিক চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তাতে খুলনা রেলওয়ে স্টেশনে ট্রেনের আগমন ও বহিরাগমন বন্ধ রাখার নির্দেশনা রয়েছে। যার প্রেক্ষিতে আগামী ২২ ‍জুন থেকে পাঁচটি ট্রেন খুলনা স্টেশনের পরিবর্তে যশোর স্টেশন হতে পরিচালিত হবে।

ট্রেনগুলো হচ্ছে- যশোর-চিলাহাটি-যশোরগামী সীমান্ত এক্সপ্রেস ও রূপসা এক্সপ্রেস; যশোর-ঢাকা-যশোরগামী চিত্রা এক্সপ্রেস ও সুন্দরবন এক্সপ্রেস এবং যশোর-পার্বতীপুর-যশোরগামী রকেট এক্সপ্রেস।

অপরদিকে রাজশাহী, খুলনা, রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় জনসাধারণের চলাচলে বিধিনিষেধ আরোপ করায় এসব এলাকায় চলাচলকারী ট্রেনগুলোর যাত্রা বাতিল করা হয়েছে। ট্রেনগুলো হচ্ছে- রাজশাহী-খুলনা-রাজশাহী রুটে চলাচলকারী সাগরদাঁড়ি এক্সপ্রেস, রাজশাহী-পোবরা-রাজশাহী রুটে চলাচলকারী টুঙ্গিপাড়া এক্সপ্রেস, রাজশাহী-ভাঙা-রাজশাহী রুটে চলাচলকারী মধুমতী এক্সপ্রেস, খুলনা-গোয়ালন্দ ঘাট- খুলনা রুটে চলাচলকারী নকশিকাঁথা এক্সপ্রেস ও রাজবাড়ী-ভাঙা-রাজবাড়ী রুটে চলাচলকারী রাজবাড়ী এক্সপ্রেস ১, ২, ৩ ও ৪।

অপরদিকে পূর্বাঞ্চল রেলওয়ের নিয়ন্ত্রণাধীন গাজীপুর জেলায় জনসাধারণের চলাচল বন্ধ ঘোষণা করায় পশ্চিমাঞ্চল হতে ঢাকাগামী ও ঢাকা হতে ফেরত সকল যাত্রীবাহী ট্রেনের বিরতি জয়দেবপুর ও টঙ্গী রেলওয়ে স্টেশনে লকডাউন চলাকালীন সময়ে বাতিল করা হয়েছে।