খাদ্য নিরাপত্তা নিশ্চিতের দাবিতে ১৪ সংগঠনের মানববন্ধন

জনস্বাস্থ্য ও খাদ্যপণ্য রফতানি বৃদ্ধির স্বার্থে নিরাপদ খাদ্য নিশ্চিত করার দাবিতে  পরিবেশ বাঁচাও আন্দোলন-পবার উদ্যোগে মানববন্ধন করেছে ১৪টি সংগঠনের নেতাকর্মীরা। আজ শনিবার (১১ সেপ্টেম্বর) জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন থেকে বক্তারা খাদ্য নিরাপত্তা নিশ্চিতে আইন প্রয়োগে কঠোর হওয়ার আহ্বান জানান।

বক্তারা বলেন, নিরাপদ খাদ্যে বাঁচে জীবন, ভেজালে হয় বিপন্ন। দেশে আইন আছে, প্রয়োগও হয়। কিন্তু তাতে ভেজাল প্রতিরোধ সম্ভব হচ্ছে না। সঙ্গত কারণে আরও কঠোর হওয়ার কোন বিকল্প নেই।

মানববন্ধনে নাগরিক অধিকার ফোরামের (নাসফ) সভাপতি মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে সঞ্চালনা করেন পবা'র সম্পাদক এম এ ওয়াহেদ রাসেল। বক্তব্য রাখেন পবা'র চেয়ারম্যান আবু নাসের খান, মানবাধিকার উন্নয়ন কেন্দ্রের মহাসচিব মাহবুল হক, নাসফের সাধারণ সম্পাদক মো. তৈয়ব আলী, সামাজিক আন্দোলন সংস্থার চেয়ারম্যান অধ্যাপক হুমায়ুন কবির হিরু, বাংলাদেশ যুব সমিতির সভাপতি মো. আকতার হোসেন, বারসিক এর সম্বনয়ক মো. জাহাঙ্গীর আলম, বানিপার সভাপতি প্রকৌশলী মোহাম্মদ আনোয়ার হোসেন, ডব্লিউবিবি ট্রাস্ট এর প্রকল্প কর্মকর্তা মো. আতিকুর রহমান, গ্রিনফোর্স এর সদস্য আহসান হাবিবসহ অন্যরা।

দেশ খাদ্যে স্বনির্ভরতা অর্জন করলেও মানসম্মত খাদ্যের নিশ্চয়তা মেলেনি বলে অভিযোগ আসে মানববন্ধন থেকে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আর পরিবেশবাদীদের বরাত দিয়ে বক্তারা বলেন, খাদ্য উৎপাদনে কৃষকের সাফল্য আমদানি প্রায় শূণ্যের কোঠায় নামিয়ে এনেছে। কিন্তু ভেজাল খাদ্যপণ্যে মানুষের কিডনি বিকল, হৃদযন্ত্রে সমস্যার পাশাপাশি বিভিন্ন প্রাণঘাতি রোগ শরীরে বাসা বাঁধতে পারে।

দেশে ভেজাল খাদ্য নিশ্চিত করতে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯, নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এবং ফরমালিন নিয়ন্ত্রণ আইন, ২০১৫ রয়েছে উল্লেখ করে মানববন্ধনে বলা হয়, মোবাইল কোর্টের মাধ্যমে অপরাধের বিচারও করা হয়। কিন্তু আবার শাস্তির বাধা পেরিয়ে অপরাধী ব্যক্তি একই কাজ করছে। ফলে বারবার একই অপরাধে জড়িতদের বিষয়ে কঠোর হওয়ার দাবিও তোলা হয় মানববন্ধন থেকে।