‘কৃষক ঠকছে মাঠে, ভোক্তা ঠকছে হাটে’

সিন্ডিকেটের কবলে পড়ে বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য প্রতিনিয়ত বাড়ছে দাবি করে জাতীয় ভোক্তা অধিকার রক্ষা আন্দোলনের সভাপতি মুহাম্মদ আতা উল্লাহ খান বলেছেন, ‘নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েই চলেছে। অথচ আমরা দেখছি- কৃষক ন্যায্য মূল্য পাচ্ছে না। আবার ভোক্তারাও চড়া দামে পণ্য কিনছে। সিন্ডিকেটের কবলে পড়ে কৃষক ও ভোক্তারা দিশেহারা হয়ে পড়েছে।’

মঙ্গলবার (১২ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এমন কথা বলেন তিনি।

নিয়ন্ত্রণকারী সংস্থাগুলো ‘নিরব দর্শকের ভূমিকায়’ দাবি করে তিনি আরও বলেন, ‘সরকার নির্বিকার ভূমিকা রাখছে। কৃষক ঠকছে মাঠে আর ভোক্তারা ঠকছে হাটে- এমন একটি অবস্থা।’

মানববন্ধন ও সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার রক্ষা আন্দোলনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মুমিনুল ইসলাম, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মুহাম্মদ মহিউদ্দিন, গর্জো-এর সভা প্রধান সৈয়দ মনিরুজ্জামান লিটু, অর্থ সম্পাদক রেহেনা আকতার রেনু, অনলাইন জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ-এর আহ্বায়ক মাহফুজ জাহিদসহ অনেকে।

মানববন্ধনে আয়োজকরা বলেন, বৈশ্বিক করোনা মহামারিতে নিম্ন ও মধ্যবিত্তরা দিশেহারা, অনেকে বিদেশ থেকে খালি হাতে ফিরে এসেছেন, অনেকে দেশে কর্ম হারিয়ে কিংবা ব্যবসা গুটিয়ে মানবেতর জীবনযাপন করছেন। এমন একটা পরিস্থিতে সিন্ডিকেটের কারসাজিতে নিত্যপণ্যের দাম বাড়ছে। এছাড়া এলপি গ্যাসেরও দিন দিন মূল্যবৃদ্ধি পাচ্ছে। এতে দিশেহারা ভোক্তারা।