লাতিন আমেরিকায় প্রথমবার বৃহৎ পরিসরে সশস্ত্রবাহিনী দিবস পালিত

বিশ্বশান্তি রক্ষায় নিরলস কাজ করার অঙ্গীকারকে সামনে রেখে লাতিন আমেরিকার মাটিতে প্রথমবার বৃহৎ পরিসরে ৫০তম সশস্ত্রবাহিনী দিবস ২০২১ পালিত হয়েছে। ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ দূতাবাস এটির আয়োজন করে।

দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রাজিলে কোভিড-১৯ পরিস্থিতির সার্বিক উন্নতি হওয়ায় ব্রাসিলিয়ার ক্লাব নাভাল-এ ৫০তম সশস্ত্রবাহিনী দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়।

ব্রাজিলে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং কূটনৈতিক, ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কর্মরত ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্রাজিলে নিযুক্ত বিভিন্ন দেশের সামরিক ও প্রতিরক্ষা উপদেষ্টা, ব্রাজিলের সশস্ত্রবাহিনী কর্মকর্তারা অংশ নেন। ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, থিংকট্যাংক-এর সদস্য এবং ব্রাজিলের বিভিন্ন সংবাদমাধ্যমের সদস্যরা ।

ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা তার বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা এবং স্বাধীনতা পরবর্তী সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বে ও পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও বিচক্ষণ নেতৃত্বে সশস্ত্রবাহিনীর আধুনিকায়ন ও উত্তরোত্তর সাফল্যের দিকগুলো তুলে ধরেন।