চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন হতে বাধা নেই

আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠিতব্য বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন স্থগিত করেননি হাইকোর্ট। এর ফলে ওই নির্বাচন অনুষ্ঠানে হতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। এক আবেদনের শুনানি নিয়ে বুধবার (২৬ জানুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মন্জুরুল হক। চলচ্চিত্র সমিতির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আহসানুল করিম ও নাহিদ সুলতানা যুথি। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

পরে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি বাংলা ট্রিবিউনকে বলেন, সম্পূরক রুল চেয়ে একটি আবেদন করা হয়েছিল, সেটি নথিভুক্ত করেছেন আদালত। পাশাপাশি নতুন করে ৮৭ জনের অন্তর্ভুক্তির আবেদন গ্রহণ করেছেন। এখন রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত রায় ঘোষণা করবেন। তবে এ সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানে বাধা নেই।

এর আগে কোনও নোটিশ ছাড়া বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ১৮৪ জন পূর্ণ সদস্যকে সহযোগী সদস্য করা হয়। ফলে তারা ভোটার তালিকা থেকে বাদ পড়েন। তাই সমিতির এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে প্রথমে ১৬ জন হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে গত ১১ জানুয়ারি শিল্পী সমিতির পুরনো সদস্যদের সহযোগী সদস্য করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। সংশ্লিষ্টদের ১০ দিনের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়। এরপর আরও ৮৭ জন এ মামলায় অন্তর্ভুক্ত হতে এবং নির্বাচন স্থগিত চেয়ে আবেদন করেন।

প্রসঙ্গত, আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এবারও নির্বাচনে লড়বেন বর্তমান সমিতির সভাপতি খল অভিনেতা মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক চিত্রনায়ক জায়েদ খান।

প্রথমবারের মতো এবার এই নির্বাচনে সভাপতি পদে লড়বেন একসময়ের জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তার প্যানেলের সাধারণ সম্পাদক চিত্রনায়িকা নিপুণ। এই প্যানেলে যুক্ত হয়েছেন চিত্রনায়ক সাইমন, ইমন, রিয়াজ ও ফেরদৌস। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন অভিনেত্রী নাসরিন।