এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন বিচারপতি ওবায়দুল হাসান

বাংলাদেশ বার কাউন্সিলের মাধ্যমে আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যানের সঙ্গে আগামী কয়েক সপ্তাহের মধ্যে আমরা মিটিং করবো। পরে  নতুন করে আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেবো।’

প্রসঙ্গত, শিক্ষার্থীদের দাবির মুখে প্রায় ৩ বছর পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে আইনজীবী অন্তর্ভুক্তির নৈব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হয়। একইবছরের ১৯ ডিসেম্বর ও ২০২১ সালের ২৭ ফেব্রুয়ারি আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর সেখান থেকে উত্তীর্ণ এবং বিগত দুই দফার  মৌখিক পরীক্ষায় আটকে পড়া পরীক্ষার্থীরা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরে মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের বিষয়ে ২০২১ সালের ২৫ সেপ্টেম্বর ফল ঘোষণা করে বাংলাদেশ বার কাউন্সিল। ওই পরীক্ষায় ৬ হাজারের বেশি আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তি পান।

মূলত, তিন ধাপের নৈব্যক্তিক, লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরাই আইনজীবী হিসেবে প্রাকটিস করতে পারেন। একবার লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তারা তিন বার সরাসরি মৌখিক পরীক্ষার জন্য বিবেচিত হন।