নেদারল্যান্ডসে জামদানির ওপর ডকুমেন্টারি

বাংলা নববর্ষ উপলক্ষে নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাস জামদানির ওপর একটি ডকুমেন্টারি প্রকাশ করেছে। দূতাবাসের ফেসবুক পেজে কয়েক ঘণ্টা আগে আপলোড হওয়া ভিডিওটি ইতিমধ্যে সহস্রাধিক মানুষ দেখেছেন; যাদের বেশিরভাগই বিদেশি। দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ’র টুইট পেজে ভিডিওটি ‘লাইক’ দিয়েছে ওই দেশে নিযুক্ত ভারত ও অন্যান্য দেশের রাষ্ট্রদূতসহ অনেকেই। 

এটিকে কূটনীতির মাধ্যমে দেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার প্রয়াস উল্লেখ করে রাষ্ট্রদূত হামিদুল্লাহ বলেছেন, ‘আমি ডাচদের বাংলাদেশের গল্প জানাতে চাই। এই গল্প অর্থনীতি বা উন্নতির গল্প নয়, বরং আমাদের হাজার বছরের সংস্কৃতি ও ঐতিহ্য যার ওপর ভিত্তি করে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে।’

বাংলাদেশের ন্যারাটিভ হচ্ছে ‘জামদানি’ বা ‘তিস্তার চরে ১১ বছরের কিশোরী তাসমিনার ঘোড়া দৌড়’; যা আমাদের সংস্তৃতিকে তুলে ধরে— বলেন রাষ্ট্রদূত।

জামদানি-২

নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, ২৫ বছর আগে যখন সরকারি চাকরিতে যোগ দেই তখন আমার একজন বন্ধু আমাকে বলেছিল ’ওয়েলকাম টু দি ওয়ার্ল্ড অফ আ্যলকোহল, প্রটোকল অ্যান্ড কোলাহল। সিকি শতাব্দি পরে আমি বুঝতে পারি কূটনীতির আমূল পরিবর্তন হয়েছে। অতীতের থ্রি-সি কূটনীতি অর্থাৎ ‘চিকেন, শ্যাম্পেন এবং শ্যান্ডেলিয়ার’ ডিপ্লোমেসি এখন কাজ করে না। এখন ভিনদেশের সঙ্গে যোগাযোগ করতে হলে তাদের ভাষায় আমাদের গল্প বলতে হবে।

ভিডিওটি বানিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোগ্রাফার রাফিদ ইয়াসার। তার প্রশংসা করে রাষ্ট্রদূত হামিদুল্লাহ বলেন, ‘কয়েক মিনিট ভিডিওটি তৈরির সঙ্গে অনেক কিছুই জড়িত; আইডিয়া, ডকুমেন্টারি বানানোর জন্য সঠিক ব্যক্তি নির্বাচন, চিত্রধারণ, মিউজিকসহ আরও অনেক কিছু। এক্ষেত্রে আমি ভাগ্যবান আমি রাফিদের খোঁজ পেয়েছি যার কাজ ভিন্ন মাত্রার।