বছরের প্রথম বৈশাখী ঝড়, সারাদিন বৃষ্টির সম্ভাবনা

মঙ্গলবার সন্ধ্যা ও বুধবার ভোরে দেশের বেশ কয়েকটি অঞ্চলে বৈশাখী ঝড় বয়ে গেছে। আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে সারাদিন কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় সিলেটসহ দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় কালবৈশাখী বয়ে যায়। এ সময়ে বাতাসের বেগ ঘণ্টায় সর্বোচ্চ ৭৮ কিলোমিটার পর্যন্ত ছিল।

বুধবার সকালে নওগাঁ, বগুড়া ও ঢাকার ওপর দিয়ে কালবৈশাখী বয়ে যায়। এ সময় ঢাকায় বাতাসের বেগ ঘণ্টায় সর্বোচ্চ ৭৯ কিলোমিটার ছিল।

সারাদেশের পরিস্থিতি জানতে চাইলে আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক বলেন, ‘সকাল আটটার পর টাঙ্গাইল, কিশোরগঞ্জ, রাঙামাটি, বান্দরবান এলাকায় কালবৈশাখী হানা দেয়। এর প্রভাবে রাজধানী ঢাকাসহ সিলেট, রাজশাহী, টাঙ্গাইল, চট্টগ্রামের বেশকিছু এলাকায় সারাদিন থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

ঢাকায় সকাল পৌনে ৭টায় চারিদিক অন্ধকার হয়ে আসে। শুরু হয় কালবৈশাখী ঝড়। সঙ্গে ছিল বজ্রসহ বৃষ্টি। তবে তীব্র গুমোট সরিয়ে বৃষ্টি নিয়ে আসে প্রশান্তি। গত কিছুদিন ধরে গরমে নাগরিকদের প্রাণ ওষ্ঠাগত ছিল। ৪৫ মিনিট স্থায়ী ঝড়বৃষ্টি সকাল পৌঁনে ৮টার দিকে অনেকটাই কমে যায়।

মঙ্গলবার সন্ধ্যায় ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রংপুরে, ৬০ মিলিমিটার; ঢাকায় বৃষ্টির পরিমাণ ছিল ৪৪ মিলিমিটার; ঢাকা ও রংপুর ছাড়াও কুমিল্লা, ফেনী, রাঙামাটি, টাঙ্গাইল, নওগাঁ, ব্রাহ্মণবাড়িয়া, পাবনা, সিলেট, কিশোরগঞ্জ, ময়মনসিংহেও ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে কালবৈশাখী বা বজ্রঝড় বয়ে গেছে।

রাজধানীতে কালবৈশাখী 

টানা কয়েকদিনের তাপপ্রবাহের পর প্রথম কালবৈশাখীর দেখা পেলো রাজধানীবাসী। তীব্র কালবৈশাখী ঝড় আর বৃষ্টিতে ভেসে গেছে ঢাকার রাস্তাঘাট। অনেক এলাকায় পানি জমে গেছে।

সকালে এই কালবৈশাখী ঝড়ের গতিবেগ ঢাকার এয়ারপোর্ট এলাকায় ছিল ঘণ্টায় ৭০ কিলোমিটার। এছাড়া ভোর ৩ থেকে ৪টার মধ্যে দেশের রংপুর বিভাগেও তীব্র কালবৈশাখী ঝড় হয়েছে। এর গতিবেগ ছিল আরও বেশি, ঘণ্টায় ৭৮ কিলোমিটার।