শুক্রবার থেকে তাপমাত্রা কমতে পারে

চলতি সপ্তাহের শুরু থেকে উত্তর এবং পশ্চিমাঞ্চল ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে তীব্র তাপ বয়ে যাচ্ছে। আগামী দুই দিনও এই তাপমাত্রা অব্যাহত থাকতে পারে। চাঁদপুর, রাজশাহী, খুলনা ও যশোর জেলার ওপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তাও অব্যাহত থাকতে পারে। তবে আগামী শুক্রবার থেকে  তাপমাত্রা কিছুটা কমে আসতে পারে। এদিকে উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (১৭ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায়, ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।  যা  সোমবার ছিল রাজশাহী ও ঈশ্বরদীতে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৮, মঙ্গলবার ১ ডিগ্রি বেড়ে হয়েছে ৩৫ দশমিক ২, সোমবার ময়মনসিংহে ছিল ৩৩ দশমিক ৫, আজ কিছুটা বেড়ে ৩৪, চট্টগ্রামে সোমবার ছিল ৩৪, আজও  ৩৪  ডিগ্রি সেলসিয়াস আছে,  সিলেটে সোমবার ছিল ৩১ দশমিক ৫, আজ বৃষ্টির কারণে প্রায় একই  ৩১ দশমিক ৬, রাজশাহীতে সোমবার ছিল ৩৫ দশমিক ৫, আজ  কিছুটা বেড়ে ৩৬ দশমিক ২,  রংপুরে সোমবার ছিল ৩২, আজ  বৃষ্টির কারণে ২ ডিগ্রি কমে ৩০, খুলনায় সোমবার ছিল ৩৫ দশমিক ৫, আজ ১ ডিগ্রি বেড়ে ৩৬ দশমিক ৫ এবং বরিশালে সোমবার ছিল ৩৪ দশমিক ৭, আজ  কিছুটা বেড়ে ৩৫ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিরাজমান রয়েছে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসের বলা হয়— রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে বিজলী চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে  দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। চাঁদপুর, রাজশাহী, খুলনা ও যশোর জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক সতর্কতা বার্তায় বলা হয়, মঙ্গলবার রাত একটা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।