তথ্যে গরমিল, চাকরি হারালো উত্তর সিটির ১০ চালক

মিথ্যা তথ্য দেওয়ায় ভারী গাড়িচালক (শিক্ষানবিশ) হিসেবে নিয়োগকৃত ১০ চালকের নিয়োগাদেশ বাতিল করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ বিষয়ে একটি অফিস আদেশ জারি করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, তথ্যে গরমিল থাকায় নিয়োগ আদেশের শর্ত ১ (ঙ) ও ১(চ) মোতাবেক তাদের জন্য প্রযোজ্য নিয়োগ আদেশ বাতিল করা হয়েছে।

শাস্তিপ্রাপ্ত চালকরা হলেন, আয়নাল হোসেন, সোহেল রানা, রাসেল হোসেন, দিদার মোহাম্মদ হেলাল, আরিফ হোসেন, আবুল বাসার, মাসুদ রানা, আনিচুর রহমান, মো. ইব্রাহিম এবং শাহাদাত হোসেন।

জানা যায়, গত বছরের ২২ ডিসেম্বর মোট ৪৭ জন চালক নিয়োগের বিজ্ঞপ্তি দেয় উত্তর সিটি করপোরেশন। গত ২০ এপ্রিল মোট ৪৬ প্রার্থীকে নিয়োগ দেওয়া হয়। পরেরদিন ৪৪ জন ভারী গাড়িচালক কাজে যোগ দেয়। কিন্তু সেসময় তাদের দেওয়া তথ্য যাচাই-বাছাই করা হয়নি। পরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ময়লার গাড়ির বেশ কয়েকবার দুর্ঘটনা ও প্রাণহানি ঘটার পরে জানা যায় তাদের বেশিরভাগ গাড়িচালকের বৈধ লাইসেন্সধারী নয়। 

সিটি করপোরেশন তাদের দেওয়া তথ্যের সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) দেওয়া তথ্যের গরমিল পায়। সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, ভারী গাড়িচালক হিসেবে নিয়োগ পেলেও তাদের ভারী গাড়ির ড্রাইভিং লাইসেন্স ছিল না। কারও আবার বয়সের ক্ষেত্রেও গরমিল আছে।

গত ৮ আগস্ট উত্তর সিটির সচিব মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়, নিয়োগ বাতিলকৃতদের ভবিষ্যতে সিটি করপোরেশনের কোনও কাজে নিয়োগ করা যাবে না।