‘আইটি শিল্পের বিকাশে কাজ করবে এআইটি ও হাই-টেক পার্ক’

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, গবেষণা ও উদ্যোক্তা উন্নয়নে একসঙ্গে কাজ করবে এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

সোমবার (২৯ আগস্ট) ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত প্রতিষ্ঠান দুটির সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) ডা. বিকর্ণ কুমার ঘোষ এবং এআইটির পক্ষে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ড. ইডেন ওয়াই উন সমঝোতা স্মারকে সই করেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘সম্প্রতি আমরা থাইল্যান্ড সফর করি এবং সেখানে এআইটির প্রেসিডেন্ট ড. ইডেন ওয়াই উন ও বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল হাইকে নিয়ে উচ্চপর্যায়ে বিভিন্ন মিটিং করে যৌথভাবে কাজ করার ক্ষেত্রগুলো চিহ্নিত করি। গবেষণা ও উদ্যোক্তা উন্নয়ন; এআইটি-তে মাস্টার্স এবং পিএইচডি করতে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ প্রোগ্রাম চালু করাসহ বিভিন্ন ইস্যুতে তখনই আলোচনার সূত্রপাত হয়। আজ সেই আলোচনা বাস্তবতায় রূপ পেলো।’

পলক বলেন, ‘এই সমোঝোতার ফলে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় এবং ইমার্জিং টেকনোলজির ওপর দক্ষতা বাড়াতে আমাদের তরুণ প্রজন্ম, সরকারি কর্মকর্তা এবং শিল্প বিশেষজ্ঞদের জন্য যৌথ প্রযুক্তিভিত্তিক ফেলোশিপ প্রোগ্রাম চালু করা হবে। এর ফলে সাইবার সিকুরিটি, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ব্লক চেইন, এআর, ভিআরসহ অন্যান্য প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধি পাবে। এছাড়া আমাদের স্টার্ট-আপদের প্রশিক্ষণ, ইনকিউবেশন, মেন্টরিং এবং উদীয়মান স্টার্ট-আপদের জন্য বিনিয়োগের দুয়ার খুলতে সহায়ক হবে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন– বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) ডা. বিকর্ণ কুমার ঘোষ; এআইটির প্রেসিডেন্ট ড. ইডেন ওয়াই উন প্রমুখ।

আইসিটি বিভাগ ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।