বাংলা ট্রিবিউন-ইউল্যাব বৈঠকি

শিক্ষকদের আর্থিক নিরাপত্তার বিষয়টিও গুরুত্বপূর্ণ: মোহাম্মদ ইউসুফ

সাম্প্রতিককালে দেশের বিভিন্ন স্থানে শিক্ষকের বিরুদ্ধে ওঠা অভিযোগ ও লাঞ্ছনার ঘটনা প্রসঙ্গে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেছেন, এসবের অনেক ক্ষেত্রে শিক্ষকরাই দায়ী। তার পেছনে কোনও না কোনোভাবে ব্যক্তি প্রভাব থাকে। আধিপত্য বিস্তারে অনেক সময় পেছন থেকে মদত দেয় তারা। এটা অপ্রিয় হলেও সত্য।

সোমবার (১৭ অক্টোবর) বিকালে এটিএন নিউজে সম্প্রচারিত এক বৈঠকিতে এসব কথা বলেন তিনি। ‘শিক্ষক: একাল-সেকাল’ শীর্ষক এই বৈঠকির আয়োজন করে দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউন ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-ইউল্যাব।

এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহার সঞ্চালনায় বৈঠকিতে আরও অংশ নেন— ইউল্যাবের অধ্যাপক, কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম, বরিশালের ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের (ইউজিভি) বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষা উদ্যোক্তা ড. মো. ইমরান চৌধুরী, ইউল্যাবের ব্যবসায় প্রশাসন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক আরজু ইসমাঈল।

অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, আমাদের দেশের মতো এত বিচিত্র শিক্ষা ব্যবস্থা, প্রতিষ্ঠান পৃথিবীর কোথাও আছে কিনা আমার জানা নেই। এখানে শিক্ষকদের আর্থিক নিরাপত্তার বিষয়টিও গুরুত্বপূর্ণ। একসময় শিক্ষক হতো অধিকাংশ উচ্চবিত্ত পরিবার থেকে, কিছু অন্যভাবেও আসতো। ফলে তাদের অধিকাংশই আর্থিক দিক থেকে সচ্ছল ছিলেন। তবে আদর্শ শিক্ষকের ক্ষেত্রে অর্থনীতিই একমাত্র মানদণ্ড নয়। এক্ষেত্রে অভিভাবকদেরও একটি দায় আছে। শিক্ষার্থীদের বেত্রাঘাত করা যাবে না, অভিভাবকদের রাজনীতিসহ নানান বিষয় আছে এর সঙ্গে। নড়াইলের ঘটনায় এ সমস্ত কিছু ছিল।

একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে শিক্ষক তৈরি হওয়া দরকার এমন মন্তব্য করে তিনি আরও বলেন, সেই প্রক্রিয়ার অভাব আমাদের রয়েছে। রাষ্ট্রীয়ভাবে ভাবতে হবে, শিক্ষক কারা হবেন, কারা হবেন না। শিক্ষক হওয়ার নৈতিক মনোবল তার আছে কিনা সেটিও বিবেচনা করতে হবে। যেকোনও বিষয়ে লোভ-লালসা ত্যাগ করতে পারবেন কিনা সেটিও দেখার বিষয়।