ইভ্যালির রাসেলের মুক্তির দাবিতে শাহবাগে মানববন্ধন

অনলাইন মার্কেটপ্লেস ইভ্যালির সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ রাসেলের মুক্তির দাবিতে মানববন্ধন করেছেন বেশকিছু গ্রাহক ও ব্যবসায়ী। শনিবার (২৯ অক্টোবর) বিকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘ইভ্যালির সাধারণ গ্রাহক ও মার্চেন্টবৃন্দ’ শিরোনামের ব্যানারে এই মানববন্ধন আয়োজন করা হয়। মানববন্ধনে অংশগ্রহণকারীরা দাবি করেন, রাসেলের মুক্তি হলে গেটওয়েতে আটকে থাকা অর্থ এবং গোডাউনে থাকা পণ্য ফিরে পাবেন তারা।

মানববন্ধনের আয়োজকদের পক্ষ থেকে তরিকুল আজিজ বাপ্পী বলেন, রাসেল প্রায় ১৪ মাস যাবত জেলবন্দি। আমরা এতদিন ধরে দাবি জানিয়ে আসছি। আমাদের বিশ্বাস উনি বের হয়ে আসলে পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা আমাদের ২৫ কোটি টাকা পাবো। এছাড়াও গোডাউনে আরও প্রায় ২৫ কোটি টাকা মূল্যের পণ্য পড়ে আছে। সেগুলো নষ্ট হচ্ছে। রাসেল ভাই বের হয়ে আসলে অ্যামাজনের সার্ভার থেকে তথ্য নিয়ে এসব অর্থ এবং পণ্য সুসমভাবে বন্টন করা যাবে।

ইভ্যালির মার্চেন্ট মোহাম্মদ শফিকুল ইসলাম মানববন্ধনে বলেন, ইভ্যালি তো এখন লাভে ব্যবসা করছে। আমরা তো রাসেল ভাইকে, ইভ্যালিকে সময় দিতে চাইছি। তিনি ব্যবসা করে আমাদের পাওনা টাকা বা পণ্য ধীরে ধীরে বুঝিয়ে দেবেন। তাহলে কাদের স্বার্থে তাকে আটক রাখা হয়েছে কিন্তু আমাদের স্বার্থ দেখা হচ্ছে না? দ্রুত রাসেলকে মুক্তি দেওয়া না হলে আরও কঠোর আন্দোলনের কথা জানান আয়োজকরা।

অভিযোগ রয়েছে, অস্বাভাবিক সব অফার দিয়ে দেশে ‘ভেলকি’ সৃষ্টি করেছিল ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। আর এর ফলে দায় বেড়ে খাদের কিনারায় চলে আসে প্রতিষ্ঠানটি। অর্ডার করে ঠিক সময় পণ্য না পেয়ে মামলা করেন ভুক্তভোগী গ্রাহকরা। এসব অভিযোগের পর গত বছর সেপ্টেম্বরে গ্রেফতার করা হয় ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিও) মোহাম্মদ রাসেল এবং তার স্ত্রী ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনকে। পরে শামীমা জামিনে মুক্তি পান। তবে শীর্ষ ব্যক্তিদের অনুপস্থিতিতে বন্ধ হয়ে যায় প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন- 

ইভ্যালি চালুর তৎপরতা, আদেশের কপির অপেক্ষায় বোর্ড

ইভ্যালি আবার চালুর আবেদন সাবেক চেয়ারম্যান শামীমার

ইভ্যালির শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ইভ্যালির রাসেল ও শামীমার সম্পত্তি ক্রোকের আদেশ