মাসের মাঝামাঝি থেকে তাপমাত্রা আরও কমতে শুরু করবে

কার্তিকের মাঝামাঝিতে এসে এমনিতেই তাপমাত্রা কমতে শুরু করেছে। প্রকৃতিতে দেখা যাচ্ছে হেমন্তের আবেশ। চলতি মাসের মাঝামাঝি থেকে এই তাপমাত্রা আরও কমতে শুরু করবে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা। তারা বলছেন, এখন হালকা কুয়াশা পড়লেও দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে শুরু করবে। আজকালের মধ্যে উত্তরাঞ্চলে বৃষ্টি হতে পারে, এরপর কমে যাবে তাপমাত্রা। তবে শহরের তুলনায় গ্রামে শীতের অনুভূতি আসবে আগে আগেই। এর কারণ হিসেবে আবহাওয়াবিদরা বলছেন, শহরের জনসংখ্যা, যানবাহনের চলাচল এবং দূষণ বড় কারণ। 

বুধবার (২ নভেম্বর) আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে নভেম্বরের আবহাওয়ার বিষয়ে এসব তথ্য জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, চলতি নভেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে হতে পারে।

এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে উল্লেখ করে পূর্বাভাসে আরও বলা হয়েছে, এই মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। নভেম্বর ২০২২ মাসে দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। নভেম্বর মাসে দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর বিস্তৃত রয়েছে।

গতকাল দেওয়া ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী ও রংপুর বিভাগের দুই-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, চলতি মাস থেকেই তাপমাত্রা হালকা কমে আসবে। তবে শহরে সেটি অনুভূত হবে কম। ভোরে এবং সন্ধ্যার পরে কিছুটা বোঝা যেতে পারে। তবে উত্তরাঞ্চলের শীতের অনুভূত বেশি হবে। আজকালের মধ্যে হালকা বৃষ্টি হতে পারে। এরপর কমতে পারে তাপমাত্রা। এখনই অন্য জেলাগুলোর তুলনায় উত্তরাঞ্চলের জেলাগুলোতে তাপমাত্রা তুলনামূলক কম। 

২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেতুলিয়ায়, ১৬ দশমিক ২ সেলসিয়াস। চলতি সপ্তাহ জুড়েই ওই এলাকার তাপমাত্রা এমনই ছিল। এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২৪ দশমিক ২, রাজশাহীতে ২২, রংপুরে ২১ দশমিক ৬, ময়মনসিংহে ২২ দশমিক ৬, সিলেটে ২২, চট্টগ্রামে ২৬, খুলনায় ২৩ এবং বরিশালে ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, তাপমাত্রা আসলে শহর এবং গ্রাম ভেদে আলাদা অনুভূত হয়। গ্রামে যত দ্রুত শীতের দেখা পাওয়া যায় ততটা দ্রুত শহরে পাওয়া যায় না। এর কারণ জনসংখ্যা, যানবাহনের চলাচল, দূষণ সবই। তাই চলতি মাসে শীত নামবে মুলত গ্রামে। শহরের বইবে হালকা হিমেল বাতাস। তাও সন্ধ্যার পরে, ভোরের দিকে। 

বায়ুদূষণ বিশেষজ্ঞ মো.কামরুজ্জামান বলেন, ‘শুরু হয়েছে শুষ্ক মৌসুম। এই মৌসুমে বায়ুর দূষণ বেড়ে যায় বহুগুণে বেশি। এতে ভোরের দিকে কুয়াশার পাশাপাশি দূষণের কারণে আকাশ ঘোলা দেখায়।’

তিনি বলেন, ‘দূষণ বন্ধে সরকার নানা উদ্যোগের কথা বললেও রাস্তায় পানি ছেটানোর কাজটিও নিয়মিত করতে পারে না সংস্থাগুলো।’