নিরাপরাধ কাউকে হয়রানি করা হবে না: ডিএমপি

পুরনো রাজনৈতিক মামলার পলাতক আসামিদের গ্রেফতারে গত এক সপ্তাহ ধরেই অভিযান চালাচ্ছে পুলিশ। তবে শনিবার (৪ ডিসেম্বর) থেকে ব্লকরেইডের নামে রাজধানীজুড়ে অঘোষিত অভিযানে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। একই সময়ে রাজধানীর বিভিন্ন থানার হোটেল এবং মেসে এসব অভিযান চালানো হয়। পুলিশ বলছে, এসব অভিযানে নিরপরাধ কাউকে হয়রানি করা হবে না। গ্রেফতার করা হবে না। 

শনিবার রাতের বিশেষ অভিযানে রাজধানীর বিভিন্ন থানা থেকে শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ বলছে, যেখানেই কোনও জঙ্গি, সন্ত্রাসী, চাঁদাবাজ রয়েছে বলে সংবাদ আসছে, সেখানেই ব্লকরেইড হচ্ছে।

অভিযান নিয়ে রবিবার (৪ ডিসেম্বর) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, ‘রাজধানীর বিভিন্ন থানার আবাসিক হোটেলে যে অভিযান পরিচালনা করা হয়েছে,  তা আমাদের রুটিন ওয়ার্ক।’ তিনি বলেন, ‘যাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট তথ্য প্রমাণ রয়েছে, তাদেরকেই গ্রেফতার করা হয়েছে।’

ফারুক হোসেন বলেন, ‘গতকালের  এই অভিযানে রাজধানীর বিভিন্ন থানা থেকে শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া পুলিশকেও সতর্কভাবে দেখভাল করার নির্দেশ দেওয়া হয়েছে।  রাজধানীবাসীর জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের যা যা করণীয়, সবই করবে পুলিশ। অহেতুক কেউ যেন গ্রেফতার হয়রানি না হয়।’ সামনে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

শনিবারের অভিযানের দায়িত্বে থাকা বনানী থানার ওসি নূরে আযম  বলেন, ‘আমরা সব সময় কিছু না কিছু অভিযান পরিচালনা করি থাকি। এটা আমাদের রুটিন ওয়ার্ক। এই অভিযান সামনেও চলবে।’

বিএনপি’র একটি সূত্র জানা গেছে, অভিযানে গ্রেফতার বিএনপি নেতাদের মুক্তির দাবিতে রবিবার বিকালে  দলটির ৫ সদস্যের একটি প্রতিনিধি দল ডিএমপি কমিশনারের কার্যালয়ে গিয়ে কথা বলবেন।