হেফাজতে জেসমিনের মৃত্যু: র‌্যাবের ১১ সদস্যকে জিজ্ঞাসাবাদ

নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিন নামের এক নারীর মৃত্যুর ঘটনায় র‌্যাব-৫-এর মাঠপর্যায়ে কর্মরত ১১ সদস্যকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ জন্য তাদের রাজশাহী ব্যাটালিয়নের সদর দফতরে ডাকা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) রাত ৮টায় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, গত ২২ মার্চ ওই অভিযানে যারা ছিলেন, তদন্তের প্রয়োজনে সদর দফতরে তাদের ডেকে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের মধ্যে সেনাবাহিনীর একজন মেজর, পুলিশের এএসপিসহ অন্যান্য সদস্য ও গাড়িচালক রয়েছেন। জিজ্ঞাসাবাদ শেষে তাদের র‌্যাব-৫-এর জয়পুরহাট সিবিসি-৩ কর্মস্থলে পাঠানো হবে।

সহকারী পরিচালক জানান, ওই ঘটনা তদন্তে র‌্যাব সদর দফতর গঠিত কমিটি এখন রাজশাহীতে অবস্থান করছে। কমিটি এই অভিযানে যুক্ত র‌্যাবের প্রত্যেক সদস্যকে জিজ্ঞাসাবাদ করছে। ঘটনার সত্যতা মিললে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে তদন্ত কমিটি।

এর আগে গত ২২ মার্চ রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ে কর্মরত যুগ্ম সচিব এনামুল হকের অভিযোগে নওগাঁ থেকে ভূমি অফিসের কর্মী সুলতানা জেসমিনকে আটক করে র‌্যাব। চার ঘণ্টা পর তাকে অসুস্থ অবস্থায় নওগাঁ সদর হাসপাতালে নিয়ে যায় র‌্যাব। সেখান থেকে তাকে পাঠানো হয় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে। শুক্রবার সেখানে তার মৃত্যু হয়।

স্বজনরা অভিযোগ করেন, র‌্যাব হেফাজতে নির্যাতনে জেসমিনের মৃত্যু হয়েছে। তবে অভিযোগ অস্বীকার করে র‌্যাব বলছে, ৪৫ বছর বয়সী জেসমিনকে আটকের পর তিনি অসুস্থ হয়ে পড়েন। এতে তার মৃত্যু হয়।