গাছ কাটার প্রতিবাদে ধানমন্ডিতে মানববন্ধন

রাজধানীর ধানমন্ডি এলাকার সাত মসজিদ রোডে সড়কের মাঝখানে ডিভাইডারে থাকা গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন করেছে বেশ কয়েকটি সংগঠন। মঙ্গলবার (২ মে) রাত ১০টার দিকে ধানমন্ডি আবাহনী মাঠের পাশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ধানমন্ডি থানার ডিউটি অফিসার এএসআই মোমেন বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘গতকাল (১মে) রাতে ধানমন্ডি এলাকার বেশ কিছু গাছ কাটা হয়। তার প্রতিবাদে আজ সাধারণ জনগণসহ বেশ কয়েকটি সংগঠন মানববন্ধন করে। মানববন্ধনকে কেন্দ্র করে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। যে কোনও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে মোতায়েন ছিল অতিরিক্ত পুলিশ সদস্য’।

মানববন্ধনে ধানমন্ডির স্থানীয় বাসিন্দাসহ পরিবেশবিদ সৈয়দা রিজওয়ান হাসান, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, খুশি কবির, পাভেল পার্থসহ অনেকেই বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, রাজধানীতে এভাবে প্রকৃতিকে ধ্বংস করে বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে সরকারি সংস্থাগুলো। প্রকৃতি ধ্বংসের পেছনে যারা জড়িত তাদের চিহ্নিত করে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।

পরিবেশবিদ সৈয়দা রিজওয়ান হাসান তার বক্তব্যে বলেন, ‘আইল্যান্ড বড় করার নামে, নিরাপদ করার নামে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন যা করছে তা হচ্ছে উন্মত্ততা। একদিকে বলবে স্মার্ট বাংলাদেশ গড়বে অন্যদিকে সমস্ত গাছ কেটে ফেলবে, তা তো হতে পারে না’।

তিনি বলেন, ‘বারবার গাছ লাগানো হবে, আবার নানা অজুহাতে সে গাছ কেটে ফেলা হবে। গাছ লাগানো একটি বাণিজ্যে পরিণত হয়েছে। বাণিজ্য অবশ্যই বন্ধ করতে হবে। বৃক্ষ বিশেষজ্ঞদের ডেকে কীভাবে গাছ রেখে রোড আইল্যান্ড বড় করা যায় তা দেখতে হবে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কোনও কর্মকর্তা যদি নিরাপত্তার দোহাই দেন, তা কোনোভাবেই গ্রহণযোগ্য হবে না’।