৫ ইউনিটকে রেজিমেন্টাল কালার প্রদান সেনাবাহিনী প্রধানের

সেনাবাহিনীর পাঁচটি ইউনিটকে রেজিমেন্টাল কালার প্রদান করা হয়েছে। রবিবার (২৪ ডিসেম্বর) টাঙ্গাইল জেলার ঘাটাইলের শহীদ সালাহউদ্দিন সেনানিবাসের আর্মি মেডিক্যাল কোর সেন্টার অ্যান্ড স্কুলে এক অনুষ্ঠানের মাধ্যমে এই রেজিমেন্টাল কালার প্রদান করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ আর্মি মেডিক্যাল কোর সেন্টার অ্যান্ড স্কুলের প্যারেড গ্রাউন্ডে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান ১৯ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার ঘাটাইল এরিয়া জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি)। এ সময় একটি সম্মিলিত চৌকস দল মনোজ্ঞ কুচকাওয়াজ প্রদর্শন এবং সেনাবাহিনী প্রধানকে অভিবাদন জানায়।

সেনাবাহিনীর সামরিক ঐতিহ্য অনুযায়ী যেকোনও ইউনিটের জন্য রেজিমেন্টাল কালার প্রাপ্তি অত্যন্ত গৌরবের বিষয়। দেশ মাতৃকার সেবায় বিশেষ অবদান ও বিবিধ প্রশিক্ষণ এবং অপারেশনাল কর্মকাণ্ডে সাফল্যের স্বীকৃতিস্বরূপ সেনাবাহিনীতে রেজিমেন্টাল কালার প্রদানের রীতি প্রচলিত। এরই ধারাবাহিকতায় সেনাবাহিনীর একটি ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি, দুইটি ইস্ট বেঙ্গল ইউনিট এবং দুইটি বীর ইউনিটকে সেনাবাহিনী প্রধান রেজিমেন্টাল কালার প্রদান করেন।

সেনাবাহিনী প্রধান রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে উপস্থিত সবার উদ্দেশ্যে বক্তব্য রাখেন। শুরুতেই তিনি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সেই সঙ্গে স্মরণ করেন মহান স্বাধীনতাযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লাখ বীর শহীদকে। এছাড়া সেনাবাহিনীর আধুনিকায়নে সার্বক্ষণিক দিক নির্দেশনা ও সকল প্রকার সহায়তার জন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন। পাশাপাশি সেনাবাহিনী প্রধান সকলকে আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সদা প্রস্তুত থাকার আহ্বান জানান।

পরিশেষে, তিনি রেজিমেন্টাল কালার প্রদান উপলক্ষে একটি সুশৃঙ্খল, মনোজ্ঞ ও বর্ণিল কুচকাওয়াজ প্রদর্শনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

কালার প্রদান অনুষ্ঠান শেষে সেনাবাহিনী প্রধান ১৯ পদাতিক ডিভিশন এবং ঘাটাইল এরিয়ার সকল সেনাসদস্যের উদ্দেশ্যে দরবার নেন। এরপর তিনি শহীদ সালাহউদ্দিন সেনানিবাসের জেসিও ও অন্যান্য পদবির সৈনিকদের জন্য ১২০টি ফ্ল্যাট বিশিষ্ট নবনির্মিত ‘সেনানীড়’ এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা, অন্যান্য অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং অন্যান্য পদবির সেনাসদস্যরা উপস্থিত ছিলেন।