বৈদেশিক ঋণের অর্থ ছাড়কে অগ্রাধিকার দেবো: পরিকল্পনামন্ত্রী

প্রকল্প বাস্তবায়নে গতি আনার পাশাপাশি পাইপলাইনে আটকে থাকা বৈদেশিক ঋণের অর্থ ছাড়কে অগ্রাধিকার দেবেন বলে জানিয়েছেন নতুন পরিকল্পনামন্ত্রী মো. আব্দুস সালাম।

পরিকল্পনামন্ত্রী হিসেবে রবিবার (১৪ জানুয়ারি) প্রথম দিন মন্ত্রণালয়ের দফতরে বসে সাংবাদিকদের কাছে এই অগ্রাধিকারের কথা জানান পরিকল্পনা মন্ত্রী।

এর আগে সকাল ১০টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের দফতরে পৌঁছে মন্ত্রী মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন।

এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ওই বৈঠকে মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগ, বাস্তবায়ন, পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি), বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবং উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) কর্মকর্তারা মন্ত্রীকে ফুল দিয়ে বরণ করে নেন। এ সময় বিভিন্ন বিভাগের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকের পর মন্ত্রী নিজ দফতরে বসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

প্রকল্প বাস্তবায়নে দেরি হলে কস্ট ও এস্টাব্লিশমেন্ট বেড়ে যায় জানিয়ে মন্ত্রী বলেন, এই বাধা সরানোর জন্যই আমি আসছি। বাধা যত তাড়াতাড়ি সরানো যায়, সে যে লেভেলেই হোক, এটা আপনারা নিশ্চিত থাকেন।

নতুন মন্ত্রী হিসেবে সামনের দিনগুলোতে মন্ত্রণালয়কে কিভাবে চালাতে চান, জানেতে চাইলে আবদুস সালাম বলেন, এই মুহূর্তে যা বুঝলাম সেটা হচ্ছে, পাইপলাইনে অনেক প্রকল্প রয়েছে। বৈদেশিক সহায়তার প্রকল্প আছে। ফরেইন ফিন্যান্সের প্রকল্পে জোর দিতে আমি আগ্রহী হবো। কারণ টাকা আসা দরকার।

তিনি বলেন, কর্মকর্তাদের সঙ্গে কথা বলে বুঝলাম প্রকল্প ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত বিলম্বিত হয়ে থাকে। আমি চাচ্ছি যে সেটা না হোক। প্রকল্প বাস্তবায়ন যত দ্রুত হবে, পাইপলাইনের টাকাগুলো আমাদের কাছে আসবে। সে হিসাবে আমি এটাকে অগ্রাধিকার দেবো।

নতুন পরিকল্পনামন্ত্রী বলেন, আমি দেখতে চাই প্রকল্প বাস্তবায়ন কোথায় আটকায়। আমি এজন্য শিগগির প্রকল্প বাস্তবায়নকারী বিভাগ আইএমইডির সঙ্গে বসতে চাই। তারা আমাকে বলবে প্রকল্প বাস্তবায়ন কোথায় আটকায়, বাধাটা কোথায়। সেই বাধা আমি সরিয়ে দেবো। এটা নিশ্চিত থাকেন, কোনও বাধা হতে দেবো না, এখানে কোনও ছাড় নেই। এখানে আপস করার কোনও অবস্থা নাই যে, প্রকল্প বাস্তবায়ন এই কারণে বিলম্ব হয়েছে, বৃষ্টি হয়েছিল, অমুক হয়েছিল, তমুক হয়েছিল- এগুলো কোনও ব্যাপার না। করতেই হবে, নো কোয়েশ্চন অ্যাবাউট ইট।

বিদেশি অর্থায়ন প্রসঙ্গে তিনি বলেন, ফরেইন ফিন্যান্স আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। টাকা আসবে কোথা থেকে? গাছ থেকে টাকা আসবে? এভাবেই তো আমাদের অর্জন করতে হবে।