X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

‘দারিদ্র্যের ফাঁদ’ থেকে মুক্ত হবে ১০ হাজার নারী

শফিকুল ইসলাম
১৩ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৫৯আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৫৯

দেশের হতদরিদ্র ১০ হাজার নারীর কর্মদক্ষতা বাড়ানোর মধ্য দিয়ে ‘দারিদ্র্যের ফাঁদ’ থেকে বের করে আনতে একটি প্রকল্প গ্রহণ করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। স্থানীয় সরকার বিভাগ ১৪৮ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করবে। এর মাধ্যমে গ্রামীণ হতদরিদ্র নারীদের মাঝে আর্থিক সুবিধা পৌঁছানো এবং বিপদাপন্ন জনগোষ্ঠীকে দুর্যোগ থেকে সুরক্ষা দেওয়ার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হবে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।   

সূত্র জানিয়েছে, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের উপকূলীয় এবং খাদ্য ঘাটতি-প্রবণ চরম দরিদ্র অঞ্চলভুক্ত ১২টি জেলার ৩২টি উপজেলার ২৮৩টি ইউনিয়নের গ্রামীণ হতদরিদ্র নারীদের আর্থিক সুবিধা পৌঁছানো এবং বিপদাপন্ন জনগোষ্ঠীকে দুর্যোগ থেকে সুরক্ষা দিতে ‘উৎপাদনশীল ও সম্ভাবনাময় কর্মের সুযোগ গ্রহণে নারীর সামর্থ্য উন্নয়ন (স্বপ্ন)- দ্বিতীয় পর্যায়’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক।  মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ প্রকল্পটি অনুমোদন করা হয়েছে।

পরিকল্পনা কমিশন জানায়, প্রকল্পটি চলতি অর্থবছরের (২০২৩-২৪) বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বৈদেশিক অর্থায়নের সুবিধার্থে অননুমোদিত প্রকল্পের তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। এই প্রকল্পের আওতায় উপকারভোগীদের মাধ্যমে গ্রামীণ সড়ক ও অবকাঠামো মেরামত করা হবে। আর্থ-সামাজিক উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ দেওয়া হবে। এ কাজে ১০টি সহযোগী এনজিও নিয়োগ দেওয়া হবে। পরামর্শক সেবা ক্রয় করা হবে। উদ্যোক্তাদের প্রাথমিক উপকরণ সামগ্রী দেওয়া হবে। ১০ হাজার ১৮৮ জন উপকারভোগী হতদরিদ্র নারীর জন্য মোবাইল ফোন কেনা হবে। এর বাইরেও প্রকল্প মূল্যায়ন সেমিনার, কনফারেন্সসহ জ্বালানি ও যাতায়াত, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ ব্যয়, যন্ত্রপাতি, কম্পিউটার ও আনুষঙ্গিক ব্যয় মেটানো হবে।

জানা গেছে, প্রকল্পের প্রাক্কলিত ব্যয়ের ১৪৮ কোটি ৪০ লাখ টাকার মধ্যে সরকারের নিজস্ব অর্থায়নের (জিওবি) পরিমাণ ৭১ কোটি ৬১ লাখ টাকা। বাকি ৭৬ কোটি ৭৯ লাখ টাকা ইউএনডিপি, সুইডেন দূতাবাস ও মারিকো লিমিটেডের কাছ থেকে ‘প্রকল্প ঋণ’ হিসেবে পাওয়া যাবে। সংশ্লিষ্টরা আশা করছেন,   চলতি বছরের জুলাই মাসে শুরু হওয়া প্রকল্পটি ২০২৬ সালের ৩০ জুন মেয়াদে শতভাগ বাস্তবায়িত হবে।

পরিকল্পনা কমিশন সূত্র জানিয়েছে, প্রকল্পটি সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সঙ্গতিপূর্ণ। সরকারের অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার ১৪.২.৩ অনুচ্ছেদে (বাংলা সংস্করণ, পৃষ্ঠা-৬৪২) উল্লেখ আছে যে, সামাজিক সুরক্ষার জন্য দীর্ঘমেয়াদি রূপকল্প হলো— সব বাংলাদেশির জন্য একটি অন্তর্ভুক্তিমূলক সামাজিক সুরক্ষা ব্যবস্থা তৈরি করা, যা ফলপ্রসূভাবে দারিদ্র্য ও বৈষম্য মোকাবিলা করতে পারে। এছাড়া ব্যাপক পর্যায়ে মানবউন্নয়ন কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখে। এ বিবেচনায় প্রকল্পটি অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য ও লক্ষ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ। 

একনেকের অনুমোদন চেয়ে পরিকল্পনা কমিশনের মতামতে বলা হয়েছে, প্রকল্পটির উদ্দেশ্য হলো—  গ্রামীণ হতদরিদ্র নারীদের কর্মদক্ষতা বৃদ্ধির মাধ্যমে দরিদ্র অবস্থা থেকে উত্তরণ ঘটানো। প্রকল্পের আওতায় ১০ হাজার ১৮৮ জন হতদরিদ্র নারীর কর্মদক্ষতা বৃদ্ধিসহ উৎপাদনশীল কর্মসংস্থান সৃষ্টি করা হবে। উপকূলীয় এবং খাদ্য ঘাটতি-প্রবণ চরম দরিদ্র অঞ্চলের অসহায় নারীদের ‘দারিদ্র্য ফাঁদ’ থেকে উত্তরণের উপায় উদ্ভাবন করা হবে। গ্রামীণ অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের সম্পৃত্তকরণের মাধ্যমে দারিদ্র্য বিমোচন করা হবে।

কমিশনের মতামতে আরও বলা হয়, এ পরিস্থিতিতে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাংলাদেশ সরকার এবং ইউএনডিপি, সুইডেন দূতাবাস ও মারিকো লিমিটেডের অনুদানে বাস্তবায়নের জন্য প্রস্তাবিত প্রকল্পটি মোট ১৪৮ কোটি ৪০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে একনেকের অনুমোদনের জন্য সুপারিশ করা হলো।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের হতদরিদ্র নারীদের কর্মদক্ষতা বাড়ানোর মধ্য দিয়ে ‘দারিদ্র্যে ফাঁদ’ থেকে তাদের বের করে আনতেই প্রকল্পটি নিয়েছে সরকার। এর মধ্য দিয়ে গ্রামীণ এই নারীদের কর্মদক্ষতা বাড়বে এবং দরিদ্র অবস্থা থেকে উত্তরণ ঘটবে। তিনি আরও বলেন, গ্রামীণ অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের সম্পৃত্তকরণের মাধ্যমে দারিদ্র্য বিমোচন করা হবে।

/এপিএইচ/
সম্পর্কিত
পাচার হওয়া বোনকে নিতে এসে কলকাতায় অসহায় দশায় চট্টগ্রামের তরুণ
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ