সুপ্রিম কোর্টের ভেতরে রিকশার পরিবর্তে চলবে গলফ কার্ট

আইনজীবী ও বিচারপ্রার্থীদের নির্বিঘ্নে চলাচলের জন্য সুপ্রিম কোর্টের ভেতরে রিকশার পরিবর্তে বিশেষায়িত গাড়ি ‘গলফ কার্ট’ চালু করা হয়েছে।

সোমবার (২২ জানুয়ারি) সুপ্রিম কোর্টের ব্যবস্থাপনায় মোট ৫টি গলফ কার্টের উদ্বোধন করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

গলফ কার্ট উদ্ধোধন উপলক্ষে আলোচনা সভায় প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা চিন্তা করে ও পরিবেশ সুন্দর রাখতে রিকশার পরিবর্তে গলফ কার্ট চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে সুপ্রিম কোর্ট থেকে আইনজীবীদের চলাচলের জন্য এসব গলফ কার্ট দেওয়া হয়েছে। প্রয়োজনে সংখ্যা বাড়ানো হবে।

তিনি আরও বলেনম সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি চাইলে এসবের সঙ্গে আরও গলফ কার্ট সংযুক্ত করতে পারবে।

সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির প্রধান বিচারপতি এম. ইনায়েতুর রহিম বলেন, পৃথিবীর অধিকাংশ দেশে সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা বিশেষভাবে ভাবা হয়। সেসব দেশে সুপ্রিম কোর্টে প্রবেশের ক্ষেত্রে অনেক বিধি-নিষেধ রয়েছে। বাংলাদেশের সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা ভেবে প্রধান বিচারপতির বিশেষ উদ্যোগে গলফ কার্ট উদ্ধোধন করা হলো। তিনি এ উদ্যোগ বাস্তবায়নে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও সব আইনজীবীদের সহযোগিতা কামনা করেন।

এ সময় আপিল বিভাগের বিচারপতি এবং সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির প্রধান বিচারপতি এম. ইনায়েতুর রহিম, আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, আপিল বিভাগের বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বার সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক আব্দুন নুর দুলাল উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ৮ সিটের এ চারটি কার্ট ও মিনি ট্রাকের মতো একটি কার্ট সুপ্রিম কোর্ট মাজার গেট থেকে সুপ্রিম কোর্টের ভেতরে সোনালী ব্যাংক পর্যন্ত চলাচল করবে।

আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি) থেকে এ বাহন চলাচল শুরু হবে। পরবর্তীতে সুপ্রিম কোর্টের ভেতরে রিকশা চলাচল বন্ধ করে দেওয়া হবে।