এনআরবি-পিবিও’র ৩ দিনব্যাপী সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন শুরু

অনাবাসী বাংলাদেশি (এনআরবি) ও বাংলাদেশি বংশোদ্ভূত (পিবিও) কবি সাহিত্যিক, সাংস্কৃতিককর্মীদের সাহিত্যকর্ম নিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী প্রথম এনআরবি-পিবিও সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ সম্মলেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ‘আমি আসলে প্রবাসী শব্দটা ব্যবহার করতে চাই না, তারা আমাদের স্বজন। বাংলা ভাষার চর্চা নিয়ে অনেক আলোচনা হয়, কিন্তু তেমন প্রয়োগ হয় না। প্রবাসীদের নিয়ে সাহিত্য সম্মেলনসহ বিভিন্ন কাজ করায় আমি আয়োজকদের ধন্যবাদ জানাই।’

সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি এম ই চৌধুরী শামীমের সঞ্চালনায়

বিশেষ অতিথি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. পবিত্র সরকার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহমদ বক্তব্য রাখেন।

অধ্যাপক ড. পবিত্র সরকার বলেন, ‘নিজের দেশকে বুকের মধ্যে রেখে চলতে হবে। পৃথিবীর অন্য কোনও দেশে প্রবাসীদের নিয়ে এমন কোনও সংগঠন আছে কিনা আমার জানা নেই। এক্ষেত্রে বাংলাদেশ অগ্রগণ্য। এ সম্মেলনে এসে আমি জীবনের শ্রেষ্ঠ পুরস্কার পেলাম। বাংলাদেশের যেকোনও অনুষ্ঠানে আসার জন্য আমি সব সময় এক পায়ে দাঁড়িয়ে থাকি।’

রামেন্দু মজুমদার বলেন,  ‘প্রথমবারের মতো এ ধরনের আয়োজন এত বড় পরিসরে হচ্ছে— যা আমাকে মুগ্ধ করেছে। আয়োজনের সময়টিও খবই ভালো। প্রবাসীরা সব সময় বুকে এক টুকরা বাংলাদেশ নিয়ে ঘোরেন।’

খলিল আহমদ বলেন,  ‘প্রবাসীদের এমন সাহিত্য সম্মেলনের আয়োজন সত্যিই প্রশংসনীয়। প্রবাসীদের সৃজনশীল কাজ তুলে ধরা মহৎ কাজ। বাংলাদেশের বিভিন্ন দূতাবাসে কর্মরত কর্মকর্তাদের অভিজ্ঞতা বই আকারে তুলে ধরা যেতে পারে।’ তিনি এনআরবি স্কলার্স পাবলিশার্সের ওয়েবসাইট (www.nspublishers.com) উদ্বোধন করেন।

অনুষ্ঠানের শুরুতে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। এ সময় দুটি বইয়ের মোড়ক  গ্রন্থ উন্মোচন করা হয়। একটি শামসুর রাহমানের প্রিয় কবিতা ও আবদুল গাফ্ফার চৌধুরীর সময়ের ঘড়ি।

তিন দিনব্যাপী এনআরবি-পিবিও সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ২৩ তারিখ দুটি ভাগে হবে এই সম্মেলন। প্রথম  অধিবেশন সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত। দ্বিতীয় অধিবেশন বিকাল সাড়ে ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। ২৪তারিখ বিকাল সাড়ে ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হবে।