চিড়িয়াখানায় হাতির আঘাতে মাহুতের ছেলের মৃত্যু

রাজধানীতে জাতীয় চিড়িয়াখানায় হাতির আক্রমণে এক মাহুতের ছেলে নিহত হয়েছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদের দিন সকাল ১১টায় এ দুর্ঘটনা ঘটে। বাংলা ট্রিবিউনকে ঘটনার সত্যতা নিশ্চিত করেন চিড়িয়াখানার পরিচালক রফিকুল ইসলাম তালুকদার।

তিনি বলেন, আমাদের আজাদ আলি নামে এক হাতির মাহুত আজ সকাল ১১টায় তার ছেলে জাহিদকে নিয়ে হাতির বেষ্টনীর ভেতরে প্রবেশ করে। ওই সময়টা হাতিটির পরিচর্যা করা হচ্ছিল। হঠাৎ নতুন একজনকে দেখে হাতি আতর্কিতে তাকে আক্রমণ করে বসে। হাতিটি মাহুতের ছেলেকে শুঁড়ে পেঁচিয়ে আছাড় দেয় বলে জেনেছি।

তিনি বলেন, সাধারণত মাহুতের নিয়ন্ত্রণে হাতি থাকে। তার নির্দেশনাও হাতি মানে। আর এই মাহুত ছাড়া বেষ্টনীর ভেতরে অন্য কারও প্রবেশ নিষেধ ছিল।

মাহুত আজাদ কেন ছেলেকে নিয়ে ভেতরে প্রবেশ করেছেন জানতে চাইলে চিড়িয়াখানার পরিচালক বলেন, যতদূর জেনেছি মাহুত আজাদ বংশ পরম্পরায় এই কাজ করে আসছিল। ঈদে আজাদের ছেলে ঢাকায় এলে তাকে চিড়িয়াখানায় নিয়ে আসে। মাহুত যা বললো তাতে বোঝা যায় তার সচেতনতার কমতি ছিল। মাহুত বোধহয় ভেবেছিল সব স্বাভাবিক থাকবে।

ছেলের মৃত্যুর খবর গোপন রাখার চেষ্টা

সকাল ১১টায় হাতির আক্রমণে ছেলে মারা গেলেও খবরটি জানাননি মাহুত আজাদ। তিনি নিজেই সিএনজি ডেকে ছেলেকে হাসপাতালে নেওয়ার চেষ্টা করেন। পথে ছেলেটি মারা যায়। তখন রাস্তা থেকে গ্রামের উদ্দেশে রওনা দেন। পরবর্তীতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানতে পারলে দুপুর ১২টায় মাহুতকে ফোন দিলে তিনি জানান, বিনা অনুমতিতে ছেলেকে প্রবেশ করানোয় বিষয়টি লুকাতে চেয়েছিলেন।

এ বিষয়ে পরিচালক রফিকুল ইসলাম বলেন, সে সম্ভবত চাকরি হারানোর ভয় করছিল। কিন্তু তার উচিত ছিল আমাদের জানানো।

এ ঘটনায় চিড়িয়াখানা কর্তৃপক্ষের বক্তব্য জানতে চাইলে রফিকুল ইসলাম বলেন, চিড়িয়াখানার প্রাণীদের পরিচর্যাকারীদের নির্দেশনা দেওয়া আছে কী কী করা যাবে না। এখন আমরা আবারও সবাইকে নিয়ে কাউন্সেলিং করবো।