রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান ঢাকা লিট ফেস্টের

 

ঢাকা লিট ফেস্ট-২০১৭মিয়ানমারে জাতিগত নিধনযজ্ঞের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীর পাশে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা লিট ফেস্ট-এ অংশগ্রহণকারীরা। শনিবার শেষ হওয়া এ সাহিত্য উৎসবে অংশগ্রহণকারী দেশি-বিদেশি খ্যাতিমান ৪৫ জন সাহিত্যিক এ আহ্বান জানিয়ে একটি বিবৃতি দেন। এতে তারা বলেন, ‘রোহিঙ্গাদের পাশে দাঁড়ান, তাদের সহায়তা দিন। সহিংসতায় জড়িতদের জবাবদিহির আওতায় আনুন।’


রোহিঙ্গাদের প্রতি সহানুভূতি প্রকাশ করে অংশগ্রহণকারীরা জানান, রোহিঙ্গা সংকট বিশ্বের সবচেয়ে বড় মানবিক সংকট। বিষয়টি বিশ্ব সম্প্রদায়, মানবাধিকার সংস্থা ও বেসরকারি সংগঠনগুলোর নজরে আসা ও এ বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত বলে জানান তারা। 

গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। জাতিসংঘ এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ বলে উল্লেখ করেছে। এই নিধনযজ্ঞ বন্ধে ও রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে লিট ফেস্টে অংশগ্রহণ করা বিভিন্ন দেশের সাহিত্যিকরা। এক বিবৃতিতে তারা এই অবস্থানের কথা জানান। এতে স্বাক্ষরকারীরা হলেন, সিরিয়ান কবি আদোনিস, অস্কারজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন, বুকারজয়ী উপন্যাসিক বেন ওকরি, নাট্যকার ডেভিড হেয়ার, ইতিহাসবিদ উইলিয়াম ড্যালরিম্পল, লেখক লিওনেল শ্রিভার, সৈয়দ মনজুরুল ইসলাম ও কায়সার হক।

বিবৃতিতে আরও স্বাক্ষর করেন শশী থারুর, আমিরা হক, আহসান আকবর, এলেক্স পিটারসন, নিকোল ফারহি, চার্লস গ্লাস, ডমিনিক জিগলার, এসথার ফ্রয়েড, স্যান্ড্রো কপ, কাজী আনিস আহমেদ, কাজী নাবিল আহমেদ, সাদাফ সায্, খাদেমুল ইসলাম, ফিরদাউস আজিম, জাফর সোবহান, জন ম্যাকিনসন, নন্দনা সেন, ফখরুল আলম, আনিসুল হক, জুলফিকার রাসেল, রদেরিক ম্যাথিউস, সম্রাট চৌধুরী, সুদীপ চক্রবর্তী, জেস বল, ক্যাথেরিন লেসি, বি রোলেট, আন্দ্রে নাফিস সাহেলি, লুক নেইমা, দীপক উন্নিকৃষ্ণান, বেলাল আহসান বাকি, স্টিফেন অল্টার, গর্গ চট্টোপাধ্যায়, শর্বরী আহমেদ, নাদিয়া কবির বার্ব, নাওমি হোসাইন, নাসরিন সাত্তার, নাদিম জামান, সৈয়দ বদরুল আহসান, মাহরুখ মহিউদ্দিন, তালাল আহমেদ চৌধুরী, শামসাদ মর্তুজা, লুবা খলিলি, ইমরাহ হক, জন রালস্টোন সাউল, কামিলা শমসি, কেলি ফ্যালকোনার, খাদেমুল ইসলাম, মোহাম্মদ হানিফ, মানজুলা নারায়ণ, নাদিম জামান, নয়নতারা সেহগাল, নিকোল ফারহি, ফিলিপ হেনশার, রডরিক ম্যাথিউস, সম্রাট চৌধুরী, সান্দ্রো কপ, সাহিন আক্তার, সোভ দে, তাহমিমা আনাম, তারিক আলি, বিজয় শেষাদ্রি, জাফর সোবহান।