বাংলাদেশের কার্বন নিঃসরণ হ্রাস পরিকল্পনা বিশ্বে অনুসরণীয়: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের কার্বন নিঃসরণ কমানোর পরিকল্পনা বা হালনাগাদ করা ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন (এনডিসি) বিশ্বে একটি অনুসরণীয় দৃষ্টান্ত।’ 

আজ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত বাংলাদেশের আপডেটেড এনডিসি ২০২১ ডিসেমিনেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত আপডেটেড এনডিসি ডিসেমিনেশন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্ট্যাডিজ-এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমান এবং ইউএন‌ডি‌পি, বাংলাদেশ-এর ডেপু‌টি রে‌সি‌ডেন্ট রি‌প্রেজে‌ন্টে‌টিভ ভ্যান ন্যু‌য়েন।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ, অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন এবং সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস-এর নির্বাহী পরিচালক মালিক ফিদা এ খান।

পরিবেশমন্ত্রী বলেন, এটি বৈশ্বিক উষ্ণতাকে প্রাক-শিল্প স্তরের ১.৫ থেকে ২ ডিগ্রি  সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার বৈশ্বিক উদ্যোগকে সমর্থন করবে। এতে ২০৩০ সাল নাগাদ বাংলাদেশের নিজস্ব সক্ষমতায় ও উন্নত বিশ্বের সহযোগিতায় ২১ দশমিক ৮৫ শতাংশ কার্বন নিঃসরণ হ্রাসের পাশাপাশি বেশ কয়েকটি প্রশমন কর্মসূচি প্রণয়ন করা হয়েছে।

মন্ত্রী বলেন, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় বা বিভাগ, অধিদফতর বা এজেন্সি বা সরকারি-বেসরকারি সংস্থার মাধ্যমেই আমাদের এনডিসি বাস্তবায়ন হবে। এর ফলে ২০৩১ সালের মধ্যে একটি নিম্ন-কার্বন, জলবায়ু-সহনশীল উচ্চ-মধ্য-আয়ের অর্থনীতির দিকে দেশ এগিয়ে যাবে।

পরিবেশমন্ত্রী বলেন, জাতিসংঘের জলবায়ু পরিবর্তন কাঠামো (ইউএনএফসিসি)-এর আওতায় ২০১৫ সালে প্রণীত প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী ২০১৫ সালে বাংলাদেশ গ্রিনহাউস গ্যাসের নিঃসরণের মাত্রা ২০৩০ সাল নাগাদ কমিয়ে আনার লক্ষ্যে ইনটেন্ডেড ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশনস (আই-এনডিসি) পরিকল্পনা পেশ করে।

সম্প্রতি প্যারিস জলবায়ু চুক্তির শর্তানুযায়ী বাংলাদেশ এই এনডিসি হালনাগাদ করেছে। শুধু উন্নত বিশ্বের দিকে না তাকিয়ে থেকে পরিকল্পনা ও কৌশল প্রণয়ন করে নিজস্ব অর্থায়নে দেশের পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে সরকার।