উচ্চ শব্দে হর্ন বাজানোর অভিযোগে ১২ জনের জরিমানা

উচ্চ শব্দে হর্ন বাজানো থেকে বিরত থাকার জন্য বিভিন্ন ধরনের যানবাহনের চালকদের সতর্ক করার পাশাপাশি ১২ জনকে ১০ হাজার টাকা জরিমানা এবং ১৫ জনকে সতর্ক করা হয়েছে।

শব্দদূষণ রোধে অভিযান, ছবি: সাজ্জাদ হোসেন বুধবার (১৮ মে) গুলশান-২ নম্বর গোলচত্বর এলাকায় শব্দদূষণ নিয়ন্ত্রণে ক্যাম্পেইন এবং মোবাইল কোর্ট পরিচালনার সময় এই জরিমানা করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরির্তন মন্ত্রণালয়ের আওতাধীন পরিবেশ অধিদফতর পরিচালিত ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশিদারিত্বমূলক প্রকল্প’ এর তত্ত্বাবধানে শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দুদিন গুলশানে এই ক্যাম্পেইন এবং মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

শব্দদূষণ রোধে প্রচারণা, ছবি: সাজ্জাদ হোসেন পরিবেশ অধিদফতর জানায়, শব্দদূষণের ফলে সাধারণ মানুষের জীবনের ওপর নানা ধরনের ক্ষতিকারক প্রভাব রয়েছে। সেগুলো সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি,  সাধারণ কমিউনিটিকে উদ্বুদ্ধ করার মাধ্যমে সামাজিক আন্দোলন তৈরি করাই হলো এই ক্যাম্পেইন ও মোবাইল কোর্টের মূল উদ্দেশ্য।

শব্দদূষণ নিয়ে প্রতিবাদ, ছবি: সাজ্জাদ হোসেন পরিবেশ অধিদফতরের পরিচালক (প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা শাখা) ও প্রকল্প পরিচালক সৈয়দা মাসুমা খান জানান, আজকের এই ক্যাম্পেইন এবং মোবাইল কোর্ট পরিচালনার সময় যাতায়াতরত যানবাহনের চালক, যাত্রী ও পথচারীসহ ওই এলাকার জনসাধারণকে শব্দদূষণের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন করতে লিফলেট বিতরণ করা হয়। পরিবেশ অধিদফতরের মনিটরিং ও এনফোর্সমেন্ট শাখার পক্ষ থেকে উচ্চ শব্দের হর্ন বাজানো থেকে বিরত থাকার জন্য যানবাহনের চালকদের সতর্ক করার পাশাপাশি ১২ জনকে ১০ হাজার টাকা জরিমানা এবং ১৫ জনকে সতর্ক করা হয়।

শব্দদূষণ নিয়ন্ত্রণে রাজধানীতে প্রচারাভিযান, ছবি: সাজ্জাদ হোসেনএর আগের দিন অর্থাৎ সোমবার গুলশান ১ নম্বর গোলচত্বরের অভিযানে ১১ জনকে ৭ হাজার ৪০০ টাকা জরিমানা এবং  ৩০ জনকে সতর্ক করার পাশাপাশি শব্দদূষণ সৃষ্টিকারী উচ্চ শব্দের ৮টি অবৈধ হর্ন খুলে নেয় পরিবেশ অধিদফতর।