কিছু এলাকায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে

শীতের আমেজ আগের মতোই আছে। তাপমাত্রা গত দুই দিনে তাপমাত্রা প্রায় একই রকম আছে। দেশের কিছু কিছু এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। তাপমাত্রাও অপরিবর্তিত থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানায়।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল বদলগাছিতে ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া এখনও দেশের ১৬ অঞ্চলের তাপমাত্রা ১০ ডিগ্রির মধ্যেই আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এর মধ্যে রাজারহাটে ৮ দশমিক ১, সৈয়দপুরে ৮ দশমিক ২, রংপুরে ৮ দশমিক ৩, রাজশাহী ও ঈশ্বরদীতে ৮ দশমিক ৬, ডিমলা ৮ দশমিক ৮, দিনাজপুরে ৮ দশমিক ৯, তেঁতুলিয়ায় ৯ দশমিক ৬, চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৯, বগুড়া ১০,  তাড়াশে ১০ দশমিক ২, ময়মনসিংহে ১০ দশমিক ৭, শ্রীমঙ্গলে ১০ দশমিক ৪, কুমারখালিতে ১০ দশমিক ৫  ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আজ দেশের রংপুর ও রাজশাহী বিভাগসহ চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। কুয়াশার বিষয়ে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।