যমুনার প্রশস্ততা কমানোর প্রকল্প বাতিলের দাবি জাতীয় কমিটির

প্রয়োজনীয় গবেষণা না করেই যমুনা নদীর প্রশস্ততা কমানোর প্রকল্প বাতিলের দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। রবিবার (১২ মার্চ) এক বিবৃতিতে সংগঠনের সভাপতি হাজি মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে সরকারের প্রতি এই দাবি জানান।

বিবৃতিতে সংগঠনটির নেতারা বলেন, পানি উন্নয়ন বোর্ড (পাউবো) যমুনা নদীর প্রশস্ততা ১৫ কিলোমিটার থেকে সাড়ে ৬ কিলোমিটার কমানোর যে প্রকল্প প্রস্তাব তৈরি করেছে, তা বিজ্ঞানসম্মত নয় এবং অযৌক্তিক। গবেষণা ছাড়া এমন পরিকল্পনাকে ‘সর্বনাশা’ বলে উল্লেখ করেন তারা।

বিবৃতিতে বলা হয়, এত বড় নদীতে এ ধরনের অপরিণামদর্শী প্রকল্প বাস্তবায়িত হলে একদিকে মাথাপিছু বৈদেশিক ঋণের বোঝা বাড়বে, অন্যদিকে নিকট ভবিষ্যতে বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয় দেখা দিতে পারে।

জাতীয় কমিটির বিবৃতিতে আরও বলা হয়, গবেষণা ছাড়া প্রকল্প বাস্তবায়ন করা হলে নদী সংকোচনের ফলে অনেক এলাকায় পানিপ্রবাহ থাকবে না। সেসব এলাকায় ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাবে। একই সঙ্গে কৃষি, মৎস্য সম্পদ, প্রাণবৈচিত্র্য ও বাস্তুসংস্থান ক্ষতিগ্রস্ত হতে পারে। ভবিষ্যতে যমুনা নদীর ডাউনস্ট্রিমের পরিবেশ এবং পদ্মা সেতু ও যমুনা সেতুসহ অন্যান্য স্থাপনার ওপর বিরূপ প্রভাব পড়তে পারে।

প্রসঙ্গত, যমুনার প্রশস্ততা কমানোর লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এক হাজার ১১০ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব তৈরি করেছে। ‘যমুনা নদীর তীর রক্ষা এবং ঝুঁকি প্রশমনে টেকসই অবকাঠামো’ শীর্ষক প্রস্তাবিত প্রকল্পটি ইতোমধ্যে পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়।