‘তালিকা থাকা সত্ত্বেও নদী দখলদারদের শাস্তির আওতায় আনা যাচ্ছে না’

জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেছেন, আগামী প্রজন্মের জন্য আমাদের সুন্দর একটা পৃথিবী রেখে যাওয়ার প্রতিজ্ঞা করতে হবে। কিন্তু নদী দখল-দূষণকারীদের নামের তালিকা থাকা সত্ত্বেও তাদের উচ্ছেদ করা বা শাস্তির আওতায় আনা যাচ্ছে না। যারা আগামী দিনে ভোট চাইতে আসবে তাদের সরাসারি জিজ্ঞেস করতে হবে, তারা তুরাগ-বুড়িগঙ্গার জন্য কী করবেন।  

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালন  উপলক্ষে বুধবার (১৩ মার্চ)  ঢাকার গাবতলীর ল্যান্ডিং স্টেশন ঘাটে মানববন্ধন, প্রতীকী পরিচ্ছন্নতা, মাঝিদের মাঝে ঝুড়ি বিতরণ ও মূকাভিনয় প্রদর্শনী হয়। অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পরিবেশবাদী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), বুড়িগঙ্গা রিভারকিপার, আমিন বাজার ঘাট শ্রমিক ইউনিয়ন, বনলতা নারী উন্নয়ন সংস্থা, এনভায়রনমেন্টাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অলটারনেটিভস, গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটি, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, অর্গানাইজেশন ফর ক্লাইমেট রেজিলিয়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টাল কনজারভেশন, স্বপ্নের সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থা, সচেতন নাগরিক সমাজ, সম্প্রীতি ও সৌহার্দ্য, তৃণমূল উন্নয়ন সংস্থা, ভয়েজ অব দ্য ওল্ড ব্রহ্মপুত্র রিভার, রিভার বাংলা ও ওয়াটারকিপার্স বাংলাদেশ যৌথভাবে দেশের নদীর দূষণ-দখল রোধে সচেতনতা বৃদ্ধি করতে সারা বিশ্বের পাশাপাশি বাংলাদেশে এই দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে।

ড. মুজিবুর রহমান হাওলাদার বলেন, ‘বিধাতা এই পৃথিবী সৃষ্টি করে অসংখ্য জলাধার দিয়েছেন, যেগুলো এই পৃথিবীতে প্রাণের অস্তিত্বের জন্য অপরিহার্য। কিন্তু আমরা এই জলাধারগুলো বিভিন্নভাবে নষ্ট করে ফেলছি।’

ধরার সদস্য সচিব শরীফ জামিল বলেন, ‘ঢাকার নদীগুলোকে সংরক্ষণের নামে আমরা দূষিত নর্দমায় পরিণত করেছি। তুরাগ অববাহিকায় নদীর দখল মারাত্মক আকার ধারণ করেছে। এক কালের কহর দরিয়ায় এখন কোথাও কোথাও দুটি নৌকা একসঙ্গে চলতে পারে না। বর্তমানে নদীগুলোর পানি কালো ও দুর্গন্ধময়।’ তিনি নদী সংশ্লিষ্ট সবাইকে নদীর প্রতি দায়িত্বশীল আচরণের আহ্বান জানান।

রিভার বাংলা সম্পাদক ফয়সাল আহমেদ বলেন, ‘নদী সুরক্ষার জন্য সবার আগে নদী পাড়ের মানুষকে এগিয়ে আসতে হবে। তারা সচেতন ও দায়িত্বশীল হলে নদীর দখল-দূষণ রুখে দেওয়া সম্ভব।’

১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস।১৯৯৭ সালের ব্রাজিলে কুরিতিবা শহরে এক সমাবেশ থেকে নদীর প্রতি দায়দ্ধতা মনে করিয়ে দিতে এ দিবস পালনের সিদ্ধান্ত হয়।