সাবেক আইজিপি শাহজাহানের মৃত্যুতে আইজিপির শোক

সাবেক আইজিপি এ এস এম শাহজাহানতত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাবেক আইজিপি এ এস এম শাহজাহানের (৭৯) মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। শোক প্রকাশ করেন সুশাসনের জন্য নাগরিকও (সুজন)। বুধবার (৬ ফেব্রুয়ারি) বিকালে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ শোক প্রকাশ করেন আইজিপি ও সুজন। 

মঙ্গলবার দিবাগত রাত সোয়া ১২টায় রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বার্ধক্যজনিত কারণে মারা যান শাহজাহান। (ইন্না লিল্লাহে .... রাজিউন)। তিনি স্ত্রী, দুই পুত্র ও এক কন্যাসহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

এ এস এম শাহজাহান ১৯৬৬ সালে এএসপি পদে পুলিশ বাহিনীতে যোগদান করেন। চাকরি জীবনে তিনি টাঙ্গাইলের এসডিপিও, কুমিল্লা, খুলনা ও ঢাকা জেলার পুলিশ সুপার, ডিএমপির প্রথম ডিসি হেডকোয়ার্টার্স, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ও ডিএমপির পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯২ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে চাকরি হতে অবসর নেন তিনি। ২০০১ সালে তিনি তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।
এ এস এম শাহজাহান এর মৃত্যুতে আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শোকবার্তায় তিনি বলেন, ‘এ এস এম শাহজাহান ছিলেন একজন প্রকৃত দেশপ্রেমিক, পেশাদার, কর্তব্যনিষ্ঠ, দায়িত্বশীল ও সাহসী পুলিশ কর্মকর্তা। তার মৃত্যুতে বাংলাদেশ পুলিশ একজন অভিভাবক হারালো।’

এ এস এম শাহজাহান সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর জাতীয় কমিটির সদস্য ছিলেন। তার মৃত্যুতে সুজনের এম হাফিজ উদ্দিন খান ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদার শোক প্রকাশ করেছেন।