ভোরে রিজভীর ঝটিকা মিছিল

ঝটিকা মিছিলে রিজভীরমাথায় গ্রেফতারি পরোয়ানা। তাই সারাদিন কেন্দ্রীয় কার্যালয়ে অবস্থান করে সংবাদ সম্মেলন। এটাই বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের প্রত্যাহিক দলীয় কার্যক্রম। কিন্তু শনিবার (১০ মার্চ) একটু ব্যতিক্রম ঘটলো। পূর্বঘোষিত কর্মসূচি পালন করার অংশ হিসেবে শনিবার ভোরে ঝটিকা মিছিলে অংশ নেন রিজভী। এসময় তার সঙ্গে অল্প কয়েকজন নেতাকর্মীকেও দেখা গেছে।  

গত বৃহস্পতিবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে ১০ মার্চ ঢাকা মহানগরীর থানায় থানায় বিক্ষোভ ঘোষণা করেন। এই কর্মসূচি পালন করতেই ভোরবেলাকে বেছে নেন রিজভী।

এক প্রত্যক্ষদর্শী জানান, খুব ভোরে তখনও নয়া পল্টনের সামনে পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এসে পৌঁছায়নি। ওই সময়ে মাত্র দুই মিনিটের একটি ঝড়ো গতির মিছিল করে কেন্দ্রীয় কার্যালয়ের পূর্ব থেকে পশ্চিম মাথা পর্যন্ত যান রিজভী। আর এই সময়ের মধ্যেই কয়েকজন অনুসারী তার কিছু ছবি তুলে নেন। মিছিলে ১০-১২ জন সঙ্গে ছিল।  

এদিকে, দুপুরে ১২টার দিকে এক সংবাদ সম্মেলনে রিজভী অভিযোগ করেন, ‘নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন দল যে অনাচার শুরু করেছে সে সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার নিশ্চুপ। প্রধানমন্ত্রী সরকারি খরচে হেলিকপ্টারে করে দেশের বিভিন্ন এলাকায় নৌকা মার্কায় ভোট চেয়ে বেড়াচ্ছেন। আর এদিকে নির্বাচন কমিশন দেখেও না দেখার ভান করে আছেন।’

তিনি বলেন, ‘জাতীয় নির্বাচনে সব দলকে সমান সুযোগ এবং লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করে দেওয়ার দায়িত্ব নির্বাচন কমিশনের। প্রধান নির্বাচন কমিশনার তার বক্তব্য ও আচরণে একটা অবাধ-সুষ্ঠু নির্বাচন করতে আগ্রহী বলে মনে হয় না।’