ছবিতে আ.লীগের কাউন্সিল প্রস্তুতি

8বাংলাদেশ ও আওয়ামী লীগ এক, অভিন্ন এবং বাঙালি জাতির অবিচ্ছেদ্য অংশ। প্রাচীন ও ঐতিহ্যবাহী এ দলটির নেতৃত্বেই এ দেশের স্বাধীনতা অর্জিত হয়। রোজগার্ডেনে আত্মপ্রকাশের পর নানা লড়াই, সংগ্রাম, চড়াই-উৎরাই পেরিয়ে দলটি আজ রাষ্ট্র ক্ষমতায়। শুক্রবার (২০ ডিসেম্বর) অনুষ্ঠিতব্য আওয়ামী লীগের ২১তম কাউন্সিলকে ঘিরে সারাদেশে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।

2
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কাউন্সিল অধিবেশনের মঞ্চে চলছে শেষ মুহূর্তের কাজ। এ মঞ্চ থেকেই ঘোষণা হবে দলটির আগামী দিনের নেতৃত্ব। দলটির নেতাকর্মীরা জানিয়েছেন, এবারের আয়োজনে প্যান্ডেল ও মঞ্চ ছাড়া তেমন কোনও সাজসজ্জা নেই। দেশে-বিদেশে মুজিববর্ষের জাঁকজমক ও বর্ণিল আয়োজন সামনে রেখে গত সম্মেলনের তুলনায় এবার সাদামাটা সাজসজ্জার মধ্য দিয়ে সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

7বাইরের সাজসজ্জা কম হলেও বর্ণিল সাজে সাজানো হয়েছে সম্মেলনস্থল সোহরাওয়ার্দী উদ্যান। মূল মঞ্চটি এমনভাবে স্থাপন করা হচ্ছে যেন নদীর বুকে ভেসে বেড়াচ্ছে বিশাল এক নৌকা। টিএসসিসংলগ্ন গেট দিয়ে প্রবেশ করতেই একদিকে চোখে পড়ে বঙ্গবন্ধুর বিশাল আকারের ছবি, তাতে লেখা রয়েছে- ‘এ পোয়েট অব পলিটিক্স’। অপরদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি দিয়ে লেখা রয়েছে- ‘দ্য প্রাইম মোভার ইন দ্য চেঞ্জ’।

4ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের গেট দিয়ে ঢুকতেই চোখে পড়ে ছয়টি নৌকার। উদ্যানের গাছে গাছে লাগানো হচ্ছে মরিচবাতি। পুরো উদ্যানজুড়ে লাগানো হয়েছে মাইক। শ্রমিকরা স্থাপন করছেন বিভিন্ন ধরনের বিলবোর্ড ও ফেস্টুন।

11
শুক্রবার সকাল ১০টায় সোহরাওয়ার্দী উদ্যানের ফটক ডেলিগেটদের জন্য খুলে দেওয়ার কথা রয়েছে। সম্মেলনস্থলে নেতাকর্মীদের প্রবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে গেট থাকবে ৫টি। একটি গেট ভিআইপিদের জন্য সংরক্ষিত থাকবে। সম্মেলনের প্রথম দিন শুক্রবার হওয়ায় মুসল্লিদের জুমার নামাজ আদায়ের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা।

9ইতিহাসভিত্তিক ১০ স্থাপনা নিয়ে থাকবে সিআরআই : সম্মেলনে ইতিহাসভিত্তিক ১০টি স্থাপনা নিয়ে উপস্থিত থাকবে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। আওয়ামী লীগের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরার লক্ষ্যে এ আয়োজন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

5

3