রাজধানীতে যুব পরিষদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের বিরোধিতা করে রাজধানীতে বাংলাদেশ যুব অধিকার পরিষদের ব্যানারে মিছিল করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ মার্চ) বেলা সাড়ে ১১টায় পল্টন এলাকা থেকে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে মিছিলটি বের হয়। মিছিলটি রাজধানীর বিজয়নগর পানির ট্যাংক, পল্টন মোড় ও বিএনপি অফিস হয়ে মতিঝিলের দিকে যাওয়ার সময় পুলিশ বাধা দিলে ধাওয়া-পাল্টা শুরু হয়।    

আগুন জ্বালিয়েছে বিক্ষোভকারীরাপ্রত্যক্ষদর্শীরা জানান, মিছিলটি শাপলা চত্বরে গেলে পুলিশ বাধা দেয়। তখন ছাত্র অধিকারের নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। পুলিশও টিয়ারশেল ছোড়ে। এতে পুলিশের কয়েকজন সদস্য গুরুতর আহত হন। এ সময় দুজন সাংবাদিকও আহত হয়েছেন। 

বিক্ষোভকারীদের অবস্থানছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা অভিযোগ করেন, পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় প্রায় অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। মিছিলে যোগ দিতে আসা ইসলামি বক্তা রফিকুল ইসলাম মাদানিকে আটক করেছে পুলিশ। ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর কোথায় আছেন তা জানতে চান তারা। এছাড়া আটককৃতদের মুক্তি দাবি করেন।

আগুন দেওয়ার জন্য একটি কাঠের টেবিলে তেল ঢালা হচ্ছেমতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইয়াসির আরাফাত গণমাধ্যমকে বলেন, ‘মতিঝিলে মিছিলটিকে বাধা দিলে, পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করা শুরু করনে বিক্ষোভকারীরা। এতে পুলিশের কয়েক সদস্য আহত হন। পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে।’

ছবি: নাসিরুল ইসলাম