‘জাতীয় সরকার’ গঠনে সমর্থন রাজনৈতিক নেতাদের

জাতীয় সরকার গঠনে সমর্থন জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। তারা হলেন—গণফোরামের (একাংশ) সভাপতি মোস্তফা মহসিন মন্টু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাংলাদেশ গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসনাত কাইয়ূম।

সোমবার (২৭ ডিসেম্বর)  জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে জাতীয় সমাজতান্ত্রিক দল আয়োজিত ‘বিদ্যমান রাজনৈতিক সংকট নিরসনে জাতীয় সরকার’ এর প্রস্তাবনা অনুষ্ঠানে এ সমর্থন জানানো হয়। জেএসডি'র সভাপতি আ স ম আবদুর রব এই প্রস্তাবনা তুলে ধরেন।

জাতীয় সরকার গঠনে সমর্থন জানিয়ে গণফোরামের (একাংশ) সভাপতি মোস্তফা মহসিন মন্টু বলেন,  বর্তমান অবস্থা থেকে পরিত্রাণের একটি মাত্র উপায়- ঐক্য। সে ঐক্য হতে হবে সত্তরের মতো, একাত্তরে যেমন করেছিলাম। একইভাবে আমাদের রাজপথে নামতে হবে অধিকার আদায়ের জন্য। রব ভাই যে উদ্যোগ নিয়েছেন তাতে আমাদের দলের পক্ষ থেকে সার্বিক সমর্থন আছে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, বিএনপির বোঝা দরকার, রাজনৈতিক  দলগুলো তাদের সঙ্গে নিজ ইচ্ছায় যোগ দেবে সেই দিন আর নেই। আপনারা যদি পরিবর্তন চান তাহলে গণতন্ত্রের যে আকাঙ্ক্ষা, পরিবর্তনের যে আকাঙ্ক্ষা সেই আলোচনার দিকে হাটতে হবে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী বলেন, আমাদের এই মুহূর্তে অন্তর্বর্তীকালীন অথবা জাতীয় সরকার অথবা তত্ত্বাবধায়ক সরকার তৈরি করতে হবে, যারা গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করবে। জাতীয় সরকারে কারা থাকবেন সেটাও রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্যমত হওয়া উচিত।

সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি আ স  ম আব্দুর রব বলেন, জাতিকে বাচাতে জাতীয় সরকারের প্রস্তাব উত্থাপন করেছি। অগণতান্ত্রিক সরকার মানুষ এখন আর চায় না।

প্রস্তাবনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, জেএসডির কার্যকারী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া, জেএসডির কার্যকারী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।