‘বিএনপি পাকিস্তানের সঙ্গে কনফেডারেশন করার চেষ্টা করেছিল’

কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও  আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু এমপি বলেছেন, বঙ্গবন্ধুকে হত্যার পর বিএনপি নব্য পাকিস্তান নয়, পাকিস্তানের সঙ্গে একটা কনফেডারেশন করার চেষ্টা করেছে। আজ তারাই বিভিন্ন  নামে বিভিন্ন কথা বলে মানুষকে বিভ্রান্ত করে। আন্দোলনের নামে দেশে মুক্তিযুদ্ধের চেতনা হত্যা করে, দেশকে একটি সাম্প্রদায়িক বিষবাষ্পের মধ্যে টেনে নিতে চায়।

রবিবার (১৪ আগস্ট) ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট সেমিনার হলে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় আমির হোসেন আমু এসব কথা বলেন।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে আমু বলেন, তারা জাতীয় চার মূলনীতি বনবাসে পাঠিয়েছিল, তা পুনঃপ্রতিষ্ঠা করা হয়েছে। দুই একটি জায়গায় কিছুটা অসঙ্গতি-অসম্পূর্ণতা রয়েছে—এটা অস্বীকার করা যাবে না। এই অসম্পূর্ণতার কারণটা আমাদের বুঝতে হবে। সামাজিক অবস্থা, রাজনৈতিক অবস্থা, দেশের অবস্থা পরিবর্তনের কারণেই সাধারণত এই অসম্পূর্ণতাটা জাতীয় চার মূলনীতিতে রয়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু হত্যার পর ২১ বছরে খালেদা জিয়ার ১০ বছর, বিভিন্ন সময়ে তত্ত্বাবধায়ক সরকারের নামে যারা দেশ পরিচালনা করেছেন, তাদের ধারাবাহিকতা, তাদের রাজনৈতিক প্রশিক্ষণ, মেন্টাল সব কিছু ছিল পাকিস্তানি ভাবধারা এবং সেই পাকিস্তানি ভাবধারাই প্রাধান্য পেয়েছে।

তিনি উল্লেখ করেন, খালেদা জিয়ার ১০বছরে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে দেয়া হয়নি। আর বিকৃত ইতিহাস রেডিও টেলিভিশনের মাধ্যমে প্রচার করা হয়েছে। এদেশের যা কিছু অর্জন তা বিসর্জন দেয়া হয়েছে। এ দেশের মানুষের মনের ব্যথাকে বাদ দিয়ে একটি নতুন ধারা দিতে চেয়েছে।