বিএনপির সম্মেলনে যাবেন না আ. লীগের কেউ


আওয়ামী লীগ-বিএনপিবিএনপির ষষ্ঠ জাতীয় সম্মেলনে এবার যাবে না আওয়ামী লীগের কোনও প্রতিনিধি দল। গত (১৬ মার্চ) বুধবার বিএনপির একটি প্রতিনিধি দল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে গিয়ে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানায়। এরপরই আলোচনায় আসে বিষয়টি। বিএনপি এর আগের সম্মেলনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা অসীম কুমার উকিলের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শুভেচ্ছা জানাতে উপস্থিত হলেও এবারের সম্মেলনে আওয়ামী লীগের পক্ষ থেকে কাউকেই পাঠানো হবে না। গত বারের বিএনপি আর এবারের বিএনপিকে একভাবে দেখছে না ক্ষমতাসীনরা। আওয়ামী লীগের একাধিক নীতি নির্ধারণী পর্যায়ের নেতা এমন তথ্য জানান।    
নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা জানান, গত সম্মেলনে বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে মনে করে তাদের সম্মেলনে প্রতিনিধি দল পাঠিয়েছিল আওয়ামী লীগ। এবার বিএনপিকে রাজনৈতিক সংগঠন নয়, সন্ত্রাসী দল হিসেবে দেখছে ক্ষমতাসীনরা। তাই বিএনপির সম্মেলনে আওয়ামী লীগের পক্ষের কোনও প্রতিনিধি পাঠাবে না বলে সিদ্ধান্ত নেওয়া হযেছে। তারা বলেছেন, বিএনপির শীর্ষ নেতৃত্ব ইতোমধ্যে নির্বাচিত হয়ে গেছে। দুটি শীর্ষ পদেই মামলার আসামি নেতা নির্বাচিত হয়েছেন। এখন যা হবে, তা তো তামাশা। এই তামাশা দেখার জন্যে কেন আওয়ামী লীগের প্রতিনিধি দল যাবে?

উল্লেখ্য, শনিবার (১৯ মার্চ) বিএনপির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। গত মঙ্গলবার বিএনপির পক্ষ থেকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে আমন্ত্রণ জানায় বিএনপি। বাংলাদেশের রাজনৈতিক দলগুলো একে অন্যের  দলীয় সম্মেলনে দাওয়াতের একটি রেওয়াজ রয়েছে। বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে সম্মেলনে যাওয়া আসাও হয়। তবে বিএনপির এবারের সম্মেলনে আওয়ামী লীগের পক্ষ থেকে কোনও প্রতিনিধি যাবে না। 

 

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী  মতিয়া চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, বিএনপির শীর্ষ পদে নেতা নির্বাচন তো হয়েই গেছে। এখন সম্মেলনের নামে নাটক হচ্ছে। এ ধরনের নাটক দেখতে যাওয়ার কোনও কারণ আছে বলে মনে হয় না। 

জানতে চাইলে যুগ্ম-সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ বলেন, জ্বালা-পোড়াও-নাশকতার সঙ্গে জড়িত এমন একটি সংগঠনের সম্মেলনে আওয়ামী লীগ যেতে পারে না। তিনি বলেন, বিএনপি তো সন্ত্রাসী দল হিসেবে পরিচিত। তিনি আরও জানান, তাদের শীর্ষ নেতা নির্বাচন হয়েই গেছে। দুটি শীর্ষ পদেই মামলার আসামী নির্বাচিত হয়েছে। এখন সম্মেলনের নামে তামাশা হবে। এই তামাশা দেখার জন্যে আওয়ামী লীগের প্রতিনিধি দলের যাওয়ার আছে বলে মনে করি না।    

/এমএনএইচ/