সংলাপের কোনও সুযোগ নেই: ওবায়দুল কাদের

রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের আর কোনও সুযোগ নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, সংলাপ যদি করতে হয় সব দলের সঙ্গেই করতে হবে। একটি-দুটি দলের সঙ্গে সংলাপ করলে তো আর হবে না। সময় খুব অল্প। ইসি তফসিল ঘোষণা করে ফেলবে।

বুধবার (১৫ নভেম্বর) সচিবালয়ে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, সংলাপের জন্য যে সময় প্রয়োজন, তা এখন আর নেই। কারণ, দেশের সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করতে গেলে অনেক সময় দরকার। দেশে শতাধিক রাজনৈতিক দল রয়েছে। সংলাপ করতে হলেও অবশ্যই শর্তহীন হতে হবে, সেটা আগেও বলেছি।

তিনি বলেন, জাতীয় পার্টির কেউ কেউ যদি আওয়ামী লীগের সঙ্গে না আসে, তাহলে তাদের জোর করবে না আওয়ামী লীগ।

বিএনপিকে ছাড়াই নির্বাচন হচ্ছে কিনা, এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, এটা বিএনপিকে জিজ্ঞেস করেন। তবে বর্তমান পরিস্থিতিতে এখন আর সংলাপের সুযোগ নেই বিএনপির সঙ্গে। কারণ, সময় খুব কম। তফসিল হয়ে গেলে নির্বাচনের পথে হাঁটবে বাংলাদেশ।

ডোনাল্ড লুর চিঠির বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এ বিষয়ে দলের সভাপতি ও নির্বাহী কমিটির সঙ্গে আলোচনা করা হবে।

এর আগে বেলা ১১টার দিকে পিটার হাস সচিবালয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করতে আসেন। এ সময় তিনি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আওয়ামী লীগকে সংলাপের প্রস্তাব দিয়ে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক চিঠি হস্তান্তর করেন।

বৈঠক শেষে গণমাধ্যমকে পিটার হাস বলেন, বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক হোক, এটাই আমরা আশা করি। রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ হোক, এটাই চাই। বৈঠকে সে প্রস্তাবই দিয়েছি। সম্প্রতি বাংলাদেশে যে ভায়োলেন্স হচ্ছে, তা নিয়ে আমরা কনসার্ন।

গেলো কয়েক দিনে বাংলাদেশের রাজনৈতিক সহিংসতার বিষয়ে যুক্তরাষ্ট্র নজর রাখছে বলেও জানান পিটার হাস।