জাপার রওশন-মামুন কমিটির তথ্য জানিয়ে ইসিকে চিঠি

জাতীয় পার্টির (একাংশ) নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ ও কমিটির বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালকে চিঠি দিয়েছেন দলের নিয়োগপ্রাপ্ত নতুন মহাসচিব। সোমবার (২৯ জানুয়ারি) এই চিঠি দেন রওশন এরশাদের ঘোষিত কমিটির মহাসচিব কাজী মো. মামুনূর রশিদ।

চিঠিতে বলা হয়েছে, ২৮ জানুয়ারি জাতীয় পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা এবং একাদশ সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের গুলশানের বাস ভবনে জাতীয় পার্টির সর্বস্তরের নেতাকর্মীদের এক জরুরি বর্ধিত সভা হয়। ওই সভায় সর্ব সম্মতিক্রমে পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নুকে তাদের পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।

‘‘সভায় ‘তুমুল হর্ষধ্বনি ও করতালির মধ্যে’ উপস্থিত নেতাদের দাবির প্রেক্ষিতে জাতীয় পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা রওশন এরশাদ দলের গঠনতান্ত্রিক ক্ষমতাবলে পার্টির চেয়ারম্যানের দায়িত্ব নেন। এরপর পার্টির চেয়ারম্যান তার ক্ষমতাবলে কাজী মো. মামুনূর রশিদকে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য (পরবর্তী সম্মেলন না হওয়া অবধি) জাতীয় পার্টির মহাসচিব নিয়োগ করেন।’’

চিঠিতে আরও বলা হয়, ‘বর্তমানে নিবন্ধন নম্বর-১২ (ইসির দেওয়া) জাতীয় পার্টির চেয়ারম্যান রওশন এরশাদ এবং মহাসচিব কাজী মো. মামুনূর রশিদ জাতীয় পার্টির দাফতরিক কার্যক্রম পরিচালনা করবেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছি।’

দ্রুত সময়ের মধ্যে জাতীয় সম্মেলন  আহ্বান করা হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

পরে নবনিযুক্ত মহাসচিবের বিশেষ সহকারী কাজী লুৎফুল কবীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, জাপার নতুন চেয়ারম্যানের দায়িত্বগ্রহণ ও মহাসচিব নিয়োগদানের বিষয় জানিয়ে  নির্বাচন কমিশনে চিঠি হস্তান্তর করা হয়েছে।

সোমবার দুপুরে দলের নবনিযুক্ত মুখপাত্র ও প্রেসিডিয়াম সদস্য শুনীল শুভরায়ের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিদিধি দল প্রধান নির্বাচন কমিশনারের একান্ত সচিবের কাছে আনুষ্ঠানিকভাবে ওই চিঠি হস্তান্তর করে।

প্রতিনিধি দলে আরও ছিলেন— সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী গোলাম সারোয়ার মিলন, পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুজ্জামান জাহাঙ্গীর, সাবেক রাষ্ট্রপতির উপদেষ্টা ও নতুনবাংলা ছাত্র সমাজের প্রতিষ্ঠাতা সভাপতি রফিকুল হক হাফিজ, পার্টির ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম নূরু, জাতীয় ছাত্রসমাজের সাবেক সভাপতি খন্দকার মনিরুজ্জামান টিটু, সাবেক এমপি ইঞ্জিনিয়ার মামুনূর রশীদ, ঢাকা মহানগর উত্তর জাপার সাধারণ সম্পাদক ও পার্টির ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম পাঠান, জাপা নেতা খোরশেদ আলম খশু, পার্টির যুগ্ম মহাসচিব ফখরুল ইসলাম শাহজাদা, জাপা নেতা এসএম হাসেম, এমএ রহিম খান, শেখ রুনা, সেরাজুল আরেফিন মাসুম ও জাতীয় ছাত্র সমাজের সদস্য সচিব আবু সাঈদ লিয়ন।

এর আগে সকালে গুলশানে রওশন এরশাদের বাসভবনে সভা করে নতুন কমিটি।