আবারও আইইউবি’র ট্রেজারার হলেন ইফতেখার হায়দার

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি,বাংলাদেশ-আইইউবি’র ট্রেজারার হিসেবে পুনরায় নিয়োগ পেয়েছেন খন্দকার মো. ইফতেখার হায়দার। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৩৩(১) ধারা অনুয়ায়ী খন্দকার মো. ইফতেখার হায়দারকে চার বছরের জন্য ট্রেজারার পদে নিয়োগ প্রদান করেছেন। ইফতেখার হায়দার গত ১ আগস্ট, ২০২১ দ্বিতীয় মেয়াদে আইইউবিতে ট্রেজারার পদে যোগদান করেন। ট্রেজারার হিসেবে তাঁর প্রথম মেয়াদ শেষ হয় ১৫ মে ২০২১।

খন্দকার মো. ইফতেখার হায়দার সরকারের একজন সচিব হিসেবে কর্মরত ছিলেন। অবসরের আগে সর্বশেষ তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) রেক্টর হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারে যোগ দেন এবং সচিবালয়সহ মাঠপর্যায়ে বিভিন্ন প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেন। জনপ্রশাসন,  আর্থিক ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা ক্ষেত্রে তাঁর দীর্ঘদিনের কাজ করার অভিজ্ঞতা রয়েছে। কর্মজীবনে তিনি দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন আন্তর্জাতিক সভা, সেমিনারে সরকারের প্রতিনিধিত্ব করেছেন। 

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়ে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন।