ইউল্যাবে মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৬ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত প্রতি শুক্র ও শনিবার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এ আয়োজন করা হবে। ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ) এবং জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) যৌথভাবে এ আয়োজন করবে। রবিবার (১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেকোনও শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক শ্রেণির শিক্ষার্থীদের জন্য কর্মশালা উন্মুক্ত থাকবে। এতে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। ‘ফোর্সড টু ফ্লি’ থিমের ওপর তারা চলচ্চিত্র নির্মাণ করবে। এটি ডিআইএমএফএফ’র দশম সংস্করণের জন্য ইউএনএইচসিআর’র সহায়তায় তৈরি একটি নতুন বিভাগ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীদের নির্মিত চলচ্চিত্রগুলোতে ফুটে উঠবে উদ্বাস্তুদের অভিজ্ঞতা। সেই সঙ্গে থাকবে তাদের আশ্রয় দেওয়া মানুষের অভিজ্ঞতাও।

২০১৫ সালে ‘নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ’ প্রতিপাদ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয়। মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এ আয়োজন।