জাপান-সেনেগালের নক আউট নিশ্চিতের লড়াই

অনুশীলনে জাপান

দারুণ ফুটবলশৈলী দিয়ে প্রথম ম্যাচে চমকে দিয়েছে সেনেগাল ও জাপান। সেনেগাল পোল্যান্ডকে আর জাপান কলম্বিয়াকে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে অবস্থান করছে। যে দলই জিতবে তারা শেষ ষোলোতে যেতে এগিয়ে থাকবে। রবিবার জাপান-সেনেগাল ম্যাচটি শুরু হবে রাত ৯টায়। খেলাটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল মাছরাঙা, নাগরিক, সনি টেন ২ ও টেন ৩।

‘এইচ’ গ্রুপে দুই দলেরই পয়েন্ট সমান। তারপরেও কলম্বিয়ার বিপক্ষে জাপানের জয়টা ছিল অনন্য। এবারই প্রথম এশিয়ান কোনও দল দক্ষিণ আমেরিকান কোনও দলকে হারানোর স্বাদ পেলো কলম্বিয়াকে হারিয়ে। সেই ম্যাচে ১০ জনের দল নিয়ে খেলেছিল কলম্বিয়া। তাই এবার বেশ সতর্ক জাপান অধিনায়ক মাকোতো হাসেবি, ‘মাঠে নিজেদের মাথা উঁচু করে রাখতে চাই। আমাদের এটা মাথায় রাখতে হবে কলম্বিয়া আমাদের বিপক্ষে ১০ জনের দল নিয়ে খেলেছে। যেটা ছিল প্রায় ৯০ মিনিট। এই ম্যাচ আবার ভিন্ন কিছুর জন্ম দিতে পারে।’

সেনেগালের অনুশীলনের একটি মুহূর্তঅপরদিকে আরেকটি ২০০২ সালের মতো বিশ্বকাপ উপহার দিতে চায় সেনেগাল। সেই লক্ষ্যে গোছানো ফুটবল উপহার দিয়েছে পোল্যান্ডের বিপক্ষে। সেনেগাল কোচ আলিয়ু সিসে শিষ্যদের নিয়ে তাই আত্মবিশ্বাসী, ‘গত ম্যাচে আমাদের জেতার নেপথ্যে ছিল গোছানো ফুটবল। সেনেগালকে আপনারা দেখেছেন কীরকম নির্ভরযোগ্য ছিল।’

অবশ্য পরিসংখ্যান কিন্তু সেনেগালের পক্ষেই কথা বলে। আগের তিনবারের লড়াইয়ে অপরাজেয় ছিল সেনেগাল। প্রীতি ম্যাচগুলোতে শেষ দুটিতেই জিতেছে সেনেগাল। ২০০১ সালে ২-০ ব্যবধানে আর ২০০৩ সালে ১-০ ব্যবধানে জিতেছে দ্য লায়ন্স অব তেরাঙ্গারা।   

সেনেগাল আজকে জিতে গেলে আর কলম্বিয়া পোল্যান্ডকে হারাতে ব্যর্থ হলেই আশা শেষ হয়ে যাবে জাপানের। অপরদিকে জাপান জিতে গেলে শেষ ষোলো নিশ্চিত করবে যদি পোল্যান্ড জিততে ব্যর্থ হয়।