বিশ্বকাপে ক্যামেরায় থাকছে নতুন প্রযুক্তি

SSLIVE-SPIDERCAMERAjpgক্রিকেটের নতুন নতুন বৈশ্বিক টুর্নামেন্ট মানে তাতে থাকবে নতুন প্রযুক্তির সংযুক্তি। আইসিসির ওয়ানডে বিশ্বকাপে এবারও তেমন ভিন্ন ধারার প্রযুক্তির ব্যবহার দেখা যাবে। প্রথমবারের মতো ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে রিপ্লে দেখানো হবে এবারের বিশ্বকাপে। তাতে বেশ কিছু ক্যামেরা থেকে পাওয়া ফুটেজ জুড়ে দিয়ে ম্যাচের দুর্দুান্ত মুহূর্তগুলো পুরোপুরি উপভোগ করতে পারবেন দর্শকরা।

এছাড়া আরও কিছু গুরুত্বপূর্ণ প্রযুক্তির ব্যবহারে আরও গভীর বিশ্লেষণ গুলো উঠে আসবে লাইভ সম্প্রচারে। যেমন প্লেয়ার ট্র্যাকিং এর মধ্যে অন্যতম। থাকবে হক আই, ড্রোন ক্যামেরার ব্যবহারও থাকছে ভেন্যু গুলোতে। থাকবে মাঠের ভিউ দেখানোর জন্য ঘুর্ণায়মান বাগি ক্যাম। প্রতিটি ম্যাচকে আরও প্রাণবন্ত করে তুলতে ব্যবহৃত হবে ৩২টি ক্যামরো। তাতে থাকবে আরও ৮টি আলট্রামোশন হক আই ক্যামেরা। এছাড়া স্পাইডার ক্যামের সঙ্গে স্টাম্পের সামনে ও পেছনেও ক্যামেরা থাকবে।  

বিশ্বকাপের মোট ৪৬ দিনে ৪৮টি ম্যাচের সরাসরি সম্প্রচার করবে আইসিসি। এছাড়া এবারই প্রথমবার দশটি প্রস্তুতি ম্যাচের সবগুলো দেখানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থা।-আইসিসি