আরেকটু হলেই বিশ্বরেকর্ড হয়ে যেত কোল্টার নাইলের!

লোয়ার অর্ডারে খেলেছেন বিধ্বংসী এক ইনিংস।অল্পের জন্য বিশ্ব রেকর্ড গড়া হলো না নাথান কোল্টার নাইলের। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লোয়ার অর্ডারে নেমে ৬০ বলে ৯২ রানের বিধ্বংসী এক ইনিংস উপহার দিয়েছেন। সেই ইনিংসে সমূহ বিপদ থেকে উদ্ধার হয়েছে তার দল।  একই সঙ্গে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে লোয়ার অর্ডারে প্রথমবার এত রানের কীর্তি গড়লেন কেউ।

পেস বোলিং অলরাউন্ডার হলেও এতদিন ওয়ানডে ক্যারিয়ারে ৩৪ রানের বেশি স্কোর ছিলো না তার। ১৪৭ রানে যখন ৬ উইকেটের পতন ঘটে অস্ট্রেলিয়ার, তখনই বুক চিতিয়ে লড়াইয়ের সাহস দেখান পুরোদস্তুর ব্যাটসম্যানদের মতো খেলে। বিধ্বংসী এক ইনিংস উপহার দিয়েছেন ৬০ বলে ৯২ রান করে।

৮ নম্বর বা তার নিচে নেমে কোনও অস্ট্রেলিয়ানের এটাই সর্বোচ্চ স্কোর। অবশ্য আর চার রান করতে পারলেই ওয়ানডেতে লোয়ার অর্ডারে করা সর্বোচ্চ রান টপকে বিশ্ব রেকর্ড গড়ে ফেলতে পারতেন তিনি। ২০১৬ সালে যা করেছিলেন ইংলিশ পেসার ক্রিস ওকস। শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত থাকেন ৯৫ রানে। লোয়ার অর্ডারে কোনও অস্ট্রেলিয়ানের সর্বোচ্চ স্কোরটা আগে ছিলো ৭৪। ট্রেভর লাফলিন যা গড়েছিলেন ১৯৭৯ সালের ডিসেম্বরে।

বিশ্বকাপ বিবেচনায় লোয়ার অর্ডারে এমন কীর্তিও খুব একটা নেই। দ্বিতীয়বার ঘটলো এমন ঘটনা। তার এমন বিধ্বংসী ইনিংস আর স্টিভেন স্মিথের সঙ্গে ১০২ রানের জুটি শেষ পর্যন্ত ২৮৮ রানের পুঁজি এনে দিয়েছে অস্ট্রেলিয়াকে।