কোহলির দ্যুতিময় বছর

বিরাট কোহলির ডাবল সেঞ্চুরি উদযাপন২২ গজে বিরাট কোহলির ভূমিকা প্রশ্নাতীত। ব্যাট হাতে একের পর এক বড় ইনিংস খেলে যাচ্ছেন। রেকর্ডও পড়ে যাচ্ছে পেছনে। চমৎকার একটা বছর কাটল তার। মুম্বাই টেস্টের চতুর্থ দিনও হলো তেমন কিছু, ২৩৫ রানের অনবদ্য ইনিংস খেলে করলেন কয়েকটি রেকর্ড।

- এক বর্ষপঞ্জিকায় টেস্টে তিন বা তার বেশি ডাবল সেঞ্চুরি করেছেন ৫ জন ব্যাটসম্যান। এই বিশাল অর্জনের তালিকায় পঞ্চম ব্যাটসম্যান হিসেবে কোহলি যোগ দিলেন মাইকেল ক্লার্ক, ব্রেন্ডন ম্যাককালাম, রিকি পন্টিং ও ডন ব্রাডম্যানের সঙ্গে। ক্লার্ক (২০১২) ও ম্যাককালামের (২০১৪) পর তৃতীয় অধিনায়ক হিসেবে এক বছরে তিনটি দ্বিশতক হাঁকালেন কোহলি।

৬৪০- এই সিরিজে কোহলির সর্বমোট রান, ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট সিরিজে কোনও ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। ২০০২ সালে ইংলিশদের বিপক্ষে চার ম্যাচের সিরিজে রাহুল দ্রাবিড়ের সর্বমোট ৬০২ রান পেছনে পড়ল। ভারতের টেস্টে এনিয়ে একটি সিরিজে ৬০০’র উপরে ব্যক্তিগত সর্বমোট রানের ঘটনা ঘটল সাতবার; যেখানে কোহলি, সুনীল গাভাস্কার ও দ্রাবিড়ের এই কীর্তি দুইবার করে।

৬৫.৫০- অধিনায়ক কোহলির টেস্ট গড় এটি। দুই হাজারের বেশি টেস্ট রান করা অধিনায়কদের গড় রানের তালিকায় তার উপরে কেবল ব্রাডমান (১০১.৫১)।

- কোনও ভারতীয় অধিনায়ক হিসেবে টেস্টে সর্বোচ্চ রানের মালিক হলেন কোহলি, তিনিই এক নম্বরে। এছাড়া ইংল্যান্ডের বিপক্ষে কোনও ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রান এটা। আর ওয়াংখেড়ে স্টেডিয়ামে এটা দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট ইনিংস, ১৯৭২ সালে ক্লাইভ লয়েডের অপরাজিত ২৪২ রান হচ্ছে সবার উপরে। সূত্র- ক্রিকইনফো।

/এফএইচএম/