সুপার ওভারের নাটকীয়তায় জিতল মুম্বাই

ক্রুনালের ব্যাটে নির্ধারিত ওভারে জয়ের সুবাস পাচ্ছিল মুম্বাইকখনও এদিকে, কখনও ওদিকে-ম্যাচটা দুলছিল পেন্ডুলামের মতো। আইপিএলে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে শেষ পর্যন্ত বিজয়ী মুম্বাই ইন্ডিয়ান্স। সুপার ওভারের নাটকীয়তায় তারা হারিয়ে দিয়েছে গুজরাট লায়ন্সকে।

রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ১৫৩ রান করে গুজরাট। সর্বোচ্চ ৪৮ রান আসে ওপেনার ইশান কিশানের ব্যাটে। পাশাপাশি রবীন্দ্র জাদেজা (২৮), অ্যান্ড্রু টাই (২৫) ও জেমস ফকনারের (২১) সৌজন্যে দেড়’শ পেরিয়েছে গুজরাটের ইনিংস।

১৪ রানে তিন উইকেট নিয়ে মুম্বাইয়ের সেরা বোলার ক্রুনাল পান্ডিয়া। দুটি করে উইকেট নিয়েছেন লাসিথ মালিঙ্গা ও যশপ্রীত বুমরাহ।

জবাব দিতে নেমে পার্থিব প্যাটেলের দৃঢ়তার জয়ের পথে এগিয়ে যাচ্ছিল মুম্বাই। কিন্তু চতুর্দশ ওভারে প্যাটেল ৪৪ বলে ৭০ রান করে আউট হয়ে গেলে কিছুটা অস্বস্তিতে পড়ে যায় তারা। শেষ পাঁচ ওভারে প্রয়োজন ছিল ৪০ রান। কাইরন পোলার্ড ছিলেন বলে আশায় বুক বেঁধে ছিল মুম্বাই সমর্থকরা। কিন্তু ১৭তম ওভারে পোলার্ড (১৫) ছক্কা মারতে গিয়ে ক্যাচ তুলে দিলে আবার চাপে পড়ে যায় মুম্বাই।

তারপরও সহজ জয়ের পথে টিকে ছিল মুম্বাই। কিন্তু বড় বিপত্তি বাধে ১৯তম ওভারে। বাসিল থাম্পির ওই ওভারে ৩ উইকেট হারায় তারা। শেষ ৬ বলে ১১ রান দরকার ছিল মুম্বাইয়ের, হাতে ছিল ২ উইকেট। প্রথম ৫ বলে ১০ রান তোলে আরও ১ উইকেটের বিনিময়ে। শেষ বলে মাত্র ১ রান প্রয়োজন ছিল, কিন্তু জাদেজার থ্রোতে সিঙ্গেল রান হওয়ার আগেই ক্রুনাল পান্ডে রানআউট। সব উইকেট হারিয়ে ১৫৩ রান করে মুম্বাইও।

ম্যাচ গড়ায় সুপার ওভারে। নিয়ম অনুযায়ী ১ ওভারে ২ উইকেটে রান করতে হবে ব্যাটিং দলকে। আর ৫ বল খেলেই ২ উইকেট হারিয়ে ১১ রান করে মুম্বাই। লক্ষ্যে নেমে যশপ্রীত বুমরাহর নিখুঁত বোলিংয়ে ৬ রানের বেশি করতে পারেনি গুজরাট। এক ওভারের এলিমিনেটরে জয় পায় মুম্বাই।

৯ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরেই থাকল মুম্বাই। সমান পয়েন্টে শীর্ষে কলকাতা।

/এএআর/এফএইচএম/