টি-টোয়েন্টি সিরিজ ইংল্যান্ডের

ইংল্যান্ডের সিরিজ জয়ের আনন্দচ্যাম্পিয়নস ট্রফির ধাক্কা আগের ম্যাচে কাটিয়ে উঠেছিল দক্ষিণ আফ্রিকা। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি জিতে সমতাও ফিরিয়েছিল সিরিজে। তবে কার্ডিফের সোফিয়া গার্ডেনসের তৃতীয় টি-টোয়েন্টিতে আবার ছন্দপতন প্রোটিয়াদের। ইংলিশদের বিপক্ষে হেরে গেছে তারা ১৯ রানে। ২০ ওভারে স্বাগতিকদের ৮ উইকেটে করা ১৮১ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা ৭ উইকেট হারিয়ে করতে পারে ১৬২ রান। এই জয়ে ৩ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে ইংল্যান্ড।

ডেভিড মালানের ঝোড়ো হাফসেঞ্চুরিতে বড় সংগ্রহ দাঁড় করায় ইংল্যান্ড। তিন নম্বরে নেমে এই ব্যাটসম্যান ৪৪ বলে খেলেন ৭৮ রানের টর্নেডো ইনিংস। যাতে ছিল ১২টি চার ও দুটি ছক্কার মার। তার আগে ওপেনিংয়ে শুরুতেই জেসন রয় ৮ রান করে আউট হলেও অ্যালেক্স হেলস ২৮ বলে করেন ৩৬ রান। এরপর মালানের অসাধারণ এই ইনিংসটি। তার সঙ্গে জস বাটলার (৩১), স্যাম বিলিংস (১২) রান পেলেও পরের দিকের ব্যাটসম্যানদের ব্যর্থতায় রান ১৮১-এর বেশি এগোয়নি। ডেন প্যাটারসন ৪ ওভারে ৩২ রান খরচায় পান ৪ উইকেট।

ব্যাটিং ব্যর্থতায় দক্ষিণ আফ্রিকা শুরুতে কোনও প্রতিরোধই দাঁড় করাতে পারেনি। ওপেনার জেজে স্মুটস (২৯) ও অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স (৩৫) ছাড়া টপ অর্ডারের সবাই ব্যর্থ। এরপরও যে রান ১৬২ পর্যন্ত গিয়েছিল, সেটা হয়েছে শেষ দিকে মাঙ্গালিসো মোশেলে (৩৬) ও আন্দিলে ফেহলুকায়ো (২৭) ব্যাট হাতে জ্বলে উঠলে। তাতে হারের ব্যবধানই কমেছে যা। ক্রিকইনফো

/কেআর/